‘বঙ্গবন্ধুকে নিয়ে সাংবাদিকতার বিস্তর উপাদান রয়েছে’

বিশেষ প্রতিনিধি, ফরিদপুর
 | প্রকাশিত : ৩১ মে ২০১৯, ২১:১৬

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সাংবাদিকতার বিস্তর উপাদান রয়েছে- এমন মন্তব্য করেছেন প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)-এর মহাপরিচালক জাফর ওয়াজেদ।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু অসংখ্যবার ফরিদপুরে এসেছেন। ফরিদপুরের বিভিন্ন স্থানে তিনি গিয়েছেন, সভা-সমাবেশ করেছেন। তার সাথে বক্তব্য রেখেছেন এমন রাজনীতিবিদ এখনও ফরিদপুরে রয়েছেন। বঙ্গবন্ধুর সঙ্গে তাদের স্মৃতিচারণ নিয়ে ফরিদপুরের সাংবাদিকদের ইতিহাস সমৃদ্ধ সংবাদ তৈরির বিস্তর সুযোগ রয়েছে।’

পিআইবি আয়োজিত তিন দিনব্যাপী ‘অনুসন্ধানমূলক সাংবাদিকতা রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ’ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফরিদপুরে কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে ফরিদপুরের জেলা প্রশাসকের কার্যালয়ের আইসিটি সেন্টারে শুক্রবার বিকালে এ সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় জাফর ওয়াজেদ বলেন, ‘তথ্য প্রযুক্তির এই যুগে সংবাদপত্র বড় চ্যালেঞ্জ মোকাবিলা করছে। এজন্য প্রিন্ট মিডিয়াকে অনুসন্ধানী সংবাদ তৈরির ওপর বেশি জোর দিতে হবে। যে যত বেশি অনুসন্ধানী সংবাদ তৈরি করবে সাংবাদিক হিসেবে সে ততো বেশি পরিচিতি লাভ করবে এবং তা দেশের জন্য মঙ্গল বয়ে আনবে। তবে অনুসন্ধানী সংবাদ তৈরিতে নিজেদের প্রতি বিশেষ খেয়াল রাখতে হবে। কেননা সাংবাদিকরা নানাভাবে এখনও নিপীড়নের শিকার হচ্ছেন। তিনি ঢাকার বাইরে সাংবাদিকদের সংবাদ তৈরির বিভিন্ন ক্ষেত্র ও নিরাপত্তার বিষয়ে নানাদিক এবং সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন।’

সমাপনী অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন- রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ সৈয়দ মোশাররফ হোসেন। এ প্রশিক্ষণে ফরিদপুরের মাঠ পর্যায়ের ৩৫ জন সাংবাদিক অংশ নেন। তিন দিনের প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট দেয়া হয়।

এর আগে প্রশিক্ষণ কর্মশালায় অনুসন্ধানী সংবাদ তৈরির বিষয়ে বৈশাখী টেলিভিশনের প্ল্যানিং কনসালটেন্ট জুলফিকার আলী মানিক, সাংবাদিকতায় রিপোর্টিং বিষয়ে চ্যানেল আই-এর প্রধান বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, শুদ্ধাচার বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মোবাশ্বের হোসেন এবং তথ্য অধিকার আইন বিষয়ে পিআইবির পরিচালক (প্রশিক্ষণ) জাকির হোসেন প্রশিক্ষণ দেন। কর্মশালা সমন্বয় করেন পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী।

(ঢাকাটাইমস/৩১এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :