এবার ১৩৬ রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুন ২০১৯, ১৯:৪১ | প্রকাশিত : ০১ জুন ২০১৯, ১৮:২০

ব্যাটিং ধস। পাকিস্তানের পর শ্রীলঙ্কা। ‍দিমুথ করুণারত্নে একপ্রান্ত আগলে রাখলেন ঠিকই, কিন্তু প্রতিরোধ গড়ার মতো সঙ্গী পেলেন না। তাই সোফিয়া গার্ডেনসের সবুজ পিচে নিউজিল্যান্ড পেসারদের গড়ি ঝড়ে অসহায় আত্মসমর্পণ করেছে লঙ্কান ব্যাটিং লাইন। ২৯.২ ওভারেই তারা গুটিয়ে গেছে ১৩৬ রানে।

বলা হচ্ছিল এবার হতে যাচ্ছে রানের বিশ্বকাপ। তবে এখন পর্যন্ত হওয়া ম্যাচগুলোতে বোলারদের দাপটই স্পষ্ট। গতকাল (শুক্রবার) পাকিস্তান যেমন মাত্র ১০৫ রানে অলআউট হওয়ার লজ্জায় ডুবেছে। ওয়েস্ট ইন্ডিজের পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি তারা। শ্রীলঙ্কার অবস্থাও একই। পাকিস্তানের চেয়ে রান একটু বেশি হলেও নিউজিল্যান্ড পেসারদের সামনে দ্বীপ দেশটির ব্যাটসম্যানরা ছিলেন অসহায়।

শনিবার এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ‍মুখোমুখি হয়েছে ‍নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা। অতীত হতাশা ভুলে নতুন উদ্যমে বিশ্বকাপ শুরুর কথা বললেও ব্যাটিংয়ে তার প্রমাণ দিতে পারলো না লঙ্কানরা। সতীর্থদের ব্যর্থতার ভিড়ে অধিনায়ক করুণারত্নেই যা একটু প্রতিরোধ গড়েছেন, ‘ব্যাট ক্যারি’ করে মাঠ ছাড়া এই ওপেনার খেলেছেন দলীয় সর্বোচ্চ ৫২* রানের ইনিংস। শ্রীলঙ্কার রান অতদূর যাওয়ার পেছনে অবদান আছে থিসারা পেরেরার ২৩ বলে খেলা ২৭ রানের ইনিংস।

কার্ডিফের এই ম্যাচে টস জিতে ফিল্ডিং নিতে ভাবতে হয়নি নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে। শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নেও টস হেরে জানিয়ে যান, তিনিও বোলিং করতে চাইতেন। কার্ডিফের সবুজে পিচে শুরুতে বল করতে চাইবেন সেটাই স্বাভাবিক। কিউইরা সুযোগটা পেয়ে যাওয়ায় মেতেছে একের পর এক উইকেট উদযাপনে।

যদিও ইনিংসের প্রথম বলে ছিল অন্যরকম দৃশ্য। ম্যাট হেনরির ডেলিভারিতে চার হাঁকিয়ে ইনিংস শুরু করেন লাহিরু থিমিরানে। যদিও পরের বলেই ছন্দপতন, এলবিডাব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফেরেন থিরিমানে। ফিল্ড আম্পায়ার আউট না দিলে রিভিউ নেয় নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন। ম্যাচের দ্বিতীয় বলেই নেওয়া রিভিউ মিস হয়নি, হেনরির বলে ৪ রান করে ফেরেন থিরিমানে।

পরের সময়টায় লঙ্কান ক্যাম্পে স্বস্তি ফিরিয়েছিলেন কুশল পেরেরা। শুরুতে উইকেট হারালেও এই উইকেটরক্ষক ব্যাটসম্যান আক্রমণাত্মক ব্যাটিংয়ে ভয় ছড়ান কিউইদের মনে। কিন্তু ২৪ বলে ২৯ রান করে তিনি হেনরির দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং লাইন।

তার আউটের পরের বলেই কুশল মেন্ডিসকে (০) ফিরিয়ে হেনরি হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগিয়েছিলেন। সেটা না হলেও নিউজিল্যান্ডের উইকেট উৎসব থামেনি। কিউই পেসারদের দাপটের সামনে দলের বিপদ বাড়িয়ে একে একে ফিরেছেন ধনাঞ্জয় ডি সিলভা (৪), অ্যাঞ্জেলো ম্যাথুজ (০) ও জীবন মেন্ডিস (১)।

পেস ঝড়ে শুরুতেই শ্রীলঙ্কার ধস নামান ম্যাট হেনরি। প্রথম তিন ব্যাটসম্যানকে ফেরানো এই পেসারের ২৯ রান দিয়ে শিকার ৩ উইকেট। লকি ফার্গুসনও ছিলেন দুর্দান্ত, ২২ রান খরচায় তিনিও পেয়েছেন ৩ উইকেট। আর একটি করে উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, জিমি নিশাম ও মিচেল স্যান্টনার।

(ঢাকাটাইমস/১জুন/এইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :