‘রোগশোক পাত্তা দিন, অল্পেই সচেতন হন’

গোধূলি খান
 | প্রকাশিত : ০৩ জুন ২০১৯, ১৪:০৯

প্ল্যান ছিল ব্যাংককে চাঁদরাতে সপরিবারে ঘুরবো অনেক রাত পর্যন্ত। কিন্তু আল্লাহ মুচকি হ্যাইসা কয় খাড়া ঘুরাইতেছি। ডাক্তার কইলো, ওষুধ দিয়া গত আট মাসে ভালা কামাইলইছি, ঈদের আগে খরচাখুরচা বেশি আছে। তাই আরও বড় দান মারন লাগবো, তাই আফা চান রাতের দিনে আফনার নিঃশ্বাস ঠিক কইরা নিওনের ব্যবস্থা করছি। দেরি চলতনা, আরও ঝমেলা হইবো।

গত ১২ দিন ধইরা টেস্ট টুস্ট করতে করতে আমার জান তো ঝালাপালা কইরা দিছে। এক অপারেশনের বদলে অহন নাকি তিনখান লাগবো, তাই আমার চানরাইত-ঈদ হাসপাতালে, সপরিবারে। সার্জারি হবে সোয়া দুই ঘণ্টার।

১২ বছর আগে করলে ছোট্ট ও মাইনর অপারেশন হত, এখন ক্রিটিক্যাল হয়ে গেছে। বাঙ্গালি বইল্যা কথা। করামু যখন একটা ক্যা, একলগে তিনটাই করামু। ঢাকায় ডাক্তার কইছিল অপারেশন কইরা কোন লাভ নেই, আবার ভি হইবে। তা শুইন্যা আমিও ভি আর পাত্তাদি নাইক্যা। এহন ঠেলা বুঝবার লাগছি। চানরাইত মিস, ঈদের সকালের সিমাই ভি মিস। বাচ্চা আর জুয়েলের ঈদ ভি মিস। ভয়ময় পাইয়া পালাইতে না পারি এর ল্যাইগ্যা, সকাল থেকে আবার দফায় দফায় নিয়মের মধ্যে রাখছে। নার্সনুরস ল্যাইগ্যাই আছে বডির লগে, পারলে দেহি কুলে উইঠ্যা পরে। আরে হালায় পালামু না। ফোনে কথা কইলে ইস্ট্রেস বারবো হের লাইগ্যা ফুনে কথা বন। দফায় দয়া আবার ব্ল্যাড বুলাড সব লইয়া যাইতাছে।

এদিকে আমি হালায় কাইল রাইতের পর কিচ্ছু খাই নাইক্ক্যা। জুয়েল দেহি অস্থিরতা গোপন করতে পারছে না চেষ্টা করেও। আমি ভাব করছি, কিছু দেখতেছি না। ছোট্টু খুব একটা না বুঝলেও বড়জনের মত সেও সিরিয়াস মুখে আশেপাশে ঘুর ঘুর করছে, আর এসে বারবার জিগিসা করছে, মা ইউ ওকে। কাল থেকে আইয়ান চোখের পানি ফেলছে, মলিন মুখে ঘুরছে। পারলে দুই মেয়ে আমার বেডের মধ্যেই শুয়ে থাকে আমার সাথে। মেয়েদের ছেড়ে হাসপাতালে থাকা বিরাট মানসিক যন্ত্রণার। আমাকে হাসপাতালের বিছানায় শোয়া দেখা তাদের জন্য নতুন একটা বিষয়।

মনটা বেশ খুশি বাংলাদেশ জিতছে। শুধু অস্থির লাগছে, ফুল এনেস্থিসিয়া করার পর ঠিকঠাক সমে ফিরবো তো। সবাইকে ঈদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি বলি রোগশোক পাত্তা দিন, অবহেলা না করে অল্পেই সচেতন হন, না হলে সময়ের এক ফোঁড়, অসময়ের ১০ ফোঁড়। মিস করছি আমার বোন ও ভাইদের। ও হ্যাঁ দোয়া কইরেন যারা ভালাপান। ঈদ মোবারক কাছের দূরের সবাইকে।

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত