পর্তুগালে ঈদুল ফিতর উদযাপন

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ০৪ জুন ২০১৯, ২১:৪৯

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে পর্তুগালের রাজধানী লিসবন ও বাণিজ্যিক বন্দর নগরী শহর পোর্তো, পর্যটন নগরী আলগার্ভ, কাশকাইশ, কোইমব্রাতে উদযাপিত হলো পবিত্র ঈদুল ফিতর।

বাংলাদেশি অধ্যুষিত পর্তুগালের লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে ঈদের বড় জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হয়। লিসবন বাইতুল মোকাররম মসজিদের খতিব অধ্যাপক মাওলানা আবু সায়িদ ঈদ উল ফিতরের জামাত পরিচালনা করেন।

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্টদূত রুহুল আলম সিদ্দিকীসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ এবং পর্তুগাল কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি এই জামাতে অংশ নেন।

এছাড়াও বাণিজ্যিক বন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর বাঙালি অধ্যুষিত রুয়া দে লউরেইরোর হযরত হামজা (র.) মসজিদে দুইটি জামাত অনুষ্ঠিত হয়।

এ সময় পোর্তোর বাংলাদেশ কমিনিটির নেতৃবৃন্দসহ ঈদের জামাতগুলোতে বাংলাদেশিদের পাশাপাশি আফ্রিকা এবং পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশের অন্যান্য কমিউনিটির ধর্মাবলম্বী বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

ঈদের জামাতগুলোতে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত অংশগ্রহণ ছিল লক্ষণীয়। ঈদের জামাতের পর ইসলামিক প্রচলিত প্রথা অনুযায়ী বাংলাদেশিসহ বিশ্বের অন্যান্য দেশের মুসল্লিরা কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন।

এছাড়া লিসবনের বাঙালি অধ্যুষিত বায়তুল মোকারম জামে মসজিদে ও মাতৃ মনিজ জামে মসজিদে একটি করে, সেন্ট্রাল জামে মসজিদে তিনটি, ওধিবিলাস ঈদগাঁও একটি, ওধিবিলাস জামে মসজিদে দুইটি, আমাদোরার জামে মসজিদে, রিবাইরালো বাংলাদেশি জামে মসজিদ, লংগাইরা-আলমোগরাভ, আলগ্রাবে বাঙালি অধ্যুষিত এলাকায়, কাসকাইস বাংলাদেশি জামে মসজিদে একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর মিনদেলো পাইকারি বাজার মসজিদে একটি, কোইমব্রা জামে মসজিদে একটি ঈদের জামাতসহ পর্তুগালের বিভিন্ন শহরের আশ-পাশের বিভিন্ন মসজিদেও উল্লেখযোগ্য বিপুলসংখ্যক মুসলমান ঈদ উৎসব পালন করেন।

(ঢাকাটাইমস/৪জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :