ছুটির পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশ | ০৮ জুন ২০১৯, ১৭:৩০

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস

ঈদুল ফিতরের টানা ছয় দিন বন্ধের পর শনিবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে শুরু হয়েছে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য। ছুটিতে থাকা কাস্টমস ও বন্দর কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে ফিরে কাজে যোগ দিয়েছেন।

শবে কদর ও ঈদুল ফিতরের ছুটিতে টানা ছয় দিন বেনাপোল বন্দর দিয়ে বন্ধ ছিল দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য।

ঈদের ছুটি শেষে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হলেও বন্দর থেকে পণ্য খালাসে ব্যবসায়ীদের মাঝেও তেমন একটা কর্মব্যস্ততা চোখে পড়েনি।

রবিবার বাণিজ্যের সাথে সম্পৃক্ত সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে ফিরলে বাণিজ্যিক কর্ম ব্যস্ততা ফিরে আসবে বলে ব্যবসায়ীরা বলছেন।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ছুটি শেষ হলেও এখনও অনেক ব্যবসায়ীরা ঈদের ছুটি কাটাচ্ছে। এ কারণে তাদের অনেকের ব্যবসাপ্রতিষ্ঠান এখনো পর্যন্ত বন্ধ রয়েছে। আর যারা অফিস খুলেছেন তাদের অফিসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিও কম। ব্যবসায়ীদের মধ্যে স্বাভাবিক কর্মব্যস্ততা ফিরে আসতে আরও দুই তিন দিন সময় লাগবে। দেশের বিভিন্ন শিল্প কলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজের ৮০ শতাংশ কাচা মাল আমদানি হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। সরকারের একদিনে ১৯ কোটি টাকার রাজস্ব আয় হয়ে থাকে এই বন্দর থেকে। 

বেনাপোল চেকপোস্ট কাস্টমস-এর সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, সকাল থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত ভারত থেকে আমদানি হয়েছে ১৪৫ ট্রাক মালামাল। বাংলাদেশে থেকে ভারতে রপ্তানি হয়েছে ৭০ ট্রাক মালামাল।

বেনাপোল বন্দরের পরিচালক প্রদোষ কান্তি দাস জানান, সরকারি ছুটি শেষে বেনাপোল বন্দর দিয়ে আবার শুরু হয়েছে আমদানি রপ্তানি কার্যক্রম। ব্যবসায়ীরা যাতে দ্রুত তাদের প্রয়োজনীয় পণ্য খালাস নিতে পারেন, তার জন্য সংশিষ্ট সকলকে নির্দেশনা দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৮জুন/এলএ)