চ্যাম্পিয়ন হওয়ার পথেই এগোচ্ছে পাকিস্তান!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুন ২০১৯, ১৭:১২

দ্বাদশ বিশ্বকাপে রবিনহুডের শহরে প্রথম ম্যাচেই ক্যারিবিয়ানদের কাছে নাস্তানাবুদ হয়েছে ‘মেন ইন গ্রিন’। ট্রেন্ট ব্রিজে প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে গো-হারা হয়েছে সরফরাজ অ্যান্ড কোং। কিন্তু দ্বিতীয় ম্যাচে ‘ফেভারিট’ ইংল্যান্ডকে হারিয়ে জয়ে ফিরেছে পাকিস্তান।

আর শুক্রবার ব্রিস্টলে পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ বৃষ্টির জন্য পরিত্যক্ত হওয়ায় সরফরাজদের ‘চ্যাম্পিয়ন লাক’ কাজ করছে বলে মনে করেছে পাক সমর্থকরা! কারণ ১৯৯২ বিশ্বকাপে ইমরান খানের পাকিস্তানের প্রথম তিন ম্যাচের ফলাফলও ছিল এটাই।

এ পর্যন্ত তিনটি আইসিসি টুর্নামেন্ট জিতেছে পাকিস্তান। আর তিনটি টুর্নামেন্টের প্রথম ম্যাচেই গো-হারা হেরেছিল সবুজ বিগ্রেড। ১৯৯২ বিশ্বকাপের প্রথম ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজের কাছে পর্যুদস্ত হয়েছিল ইমরানের দল। ক্যারিবিয়ানদের কাছে ১০ উইকেটে হেরেছিল পাকিস্তান। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে পর্যুদস্ত হলেও ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ইমরানের পাকিস্তান।

২০০৯-এ ইংল্যান্ডের মাটিতে টি-২০ বিশ্বকাপ জেতে পাকিস্তান। কিন্তু ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্ম্যাটের বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়োজক ইংল্যান্ডের কাছে ৪৮ রানে হেরেছিল পাকিস্তান। তারপর ২০১৭ ইংল্যান্ডের মাটিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী পাকিস্তান প্রথম ম্যাচে ভারতের কাছে ১২৪ রানে হেরেছিল সরফরাজ অ্যান্ড কোং।

১৯৯২ বিশ্বকাপের মতো এবারও পাকিস্তানের প্রথম ম্যাচে লজ্জাজনক হার ও দ্বিতীয় ম্যাচে জয় এবং তৃতীয় ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার মধ্যে বিশ্বচ্যাম্পিয়নের ভাগ্য লুকিয়ে রয়েছে বল মনে করছেন ‘মেন ইন গ্রিন’ ফ্যানেরা। ২৭ বছর আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে মাটিতে বিশ্বকাপে একইভাবে শুরু হয়েছিল ইমরানের দলের। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে পর্যুদস্ত হলেও দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিরুদ্ধে জিতেছিল পাকিস্তান। কিন্তু তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল।

টুইটারে ১৯৯২ বিশ্বকাপে ইমরানের দলের পরিসংখ্যান তুলে সরফরাজের দলের বিশ্বচ্যাম্পিয়নের সম্ভাবনার কথা লিখছেন পাক ফ্যানেরা। ১৯৮৩ সালে এশিয়ার প্রথম দল হিসেবে বিশ্বকাপ জেতে কপিল দেবের ভারত। ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপের তৃতীয় সংস্করণে প্রথম দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তার পর অর্থাৎ এশিয়ার দ্বিতীয় দল হিসেবে বিশ্বচ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ১৯৯২ বিশ্বকাপ ফাইনাল মেলবোর্নে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ জয়ের স্বাদ পায় পাকিস্তান।

শুধু তাই নয়, আরও একটি পরিসংখ্যান সরফরাজের দিকে রয়েছে। ১৯৯২-এর মতো ২০১৯ বিশ্বকাপ হচ্ছে রাউন্ড-রবিন লিগ ফর্ম্যাটে। অর্থাৎ ১০ দলের এই টুর্নামেন্টে প্রতিটি দল লিগে একে-অপরের বিরুদ্ধে খেলবে। তার পর লিগের সেরা চার দল সেমিফাইনালে লড়াই হবে। ঠিক যেমনটা হয়েছিল ১৯৯২ বিশ্বকাপে।

(ঢাকাটাইমস/৯ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :