বলের আঘাতেও কেন বেল পড়ছে না?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০১৯, ১৬:৪১

উইকেটে লাগছে কিন্তু বেল পড়ছে না। ক্রিকেটে এমন দৃশ্য প্রথম নয়। তবে বিরল ঘটনা বটে। এই বিশ্বকাপে ইতোমধ্যে মোট ৫ বার এই ঘটনার সাক্ষী থেকেছে ক্রিকেট বিশ্ব। কিন্তু কেন ঘটছে এরকম ঘটনা? সমাধানই বা কী? জেনে নিন।

ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে জ্যাসপ্রীত বুমরাহর প্রথম বলেই হয়তো ফিরে যেতে পারতেন ডেভিড ওয়ার্নার। বাঁ-হাতি ওপেনারের ব্যাটে বল লেগে স্ট্যাম্প ছুঁয়ে চলে যায় উইকেটের পিছনে। উইকেটে বল লাগা সত্ত্বেও বেল পড়েনি।

এটাই প্রথম নয়। আগে ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া ম্যাচে মিচেল স্টার্কের ১৪৬ কিলোমিটার প্রতি ঘণ্টার বলও স্ট্যাম্পে ছোঁয়া লেগে বেরিয়ে গেলেও বেল না পড়ায় জীবন পেয়ে যান ক্রিস গেইল।

এই দুইটি ঘটনা ছাড়াও শুধু এই বিশ্বকাপেই আরও তিনবার এই ঘটনা ঘটেছে। যাদের মধ্যে বিশ্বকাপের প্রথমেই ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচ ও শ্রীলঙ্কা বনাম নিউজিল্যান্ডের মতো হাই-প্রোফাইল ম্যাচও আছে।

আইসিসির নিয়ম অনুযায়ী, উইকেটে বল লাগলেও যদি স্ট্যাম্প থেকে বেল আলাদা না হয়, তা হলে আউট হবে না। আর এটাই কারণ উইকেটে বল লেগেও আউট না হওয়ার পিছনে।

আইসিসির এই নিয়মের জন্যই স্ট্যাম্প ও বেল এমনভাবে তৈরি করা হয় যাতে বলের সামান্য ছোঁয়া লাগলেও স্টাম্প থেকে বেল পড়ে যায়। কিন্তু সাম্প্রতিক ঘটনাগুলি দেখে সোশ্যাল মিডিয়ার একটা অংশ মজা করে দাবি করছেন, বেলগুলিকে স্টাম্পের উপর আঠা দিয়ে আটকে দেওয়া হয়েছে।

কেন পড়ছে না বেল? কারও মতে, বেলের ওজন আগের চেয়ে বেড়ে যাওয়া এর অন্যতম প্রধান কারণ। বেল যত ভারী হবে, মধ্যাকর্ষণ বলের কারণে ততই স্ট্যাম্পের সঙ্গে আটকে থাকার সম্ভাবনাও বাড়বে।

আগে সাধারণভাবে কাঠের তৈরি স্ট্যাম্প ও বেল ব্যবহার করা হতো। তাই বেল বেশি ভারী হতো না। তাই স্ট্যাম্পে বল লেগে বেল না পড়ার ঘটনা ছিল খুবই বিরল।

সময় যতো গড়াচ্ছে ততই আধুনিকতার ছোঁয়া পেয়েছে ক্রিকেট। তাই কাঠের স্ট্যাম্প ও বেলের বদলে আধুনিক এলইডি উইকেটের ব্যবহার চালু হয়েছে। এর সুবিধা হলো স্ট্যাম্পে যদি বলের হালকা ছোঁয়াও লাগে, তাও এক ধরনের লাল আলো জ্বলে ওঠে। ফলে থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিতে সুবিধা হয়।

কিন্তু এর একটি বিরাট অসুবিধাও আছে। যা সাম্প্রতিককালে বেশি করে মাথাচাড়া দিচ্ছে। অনেকে মনে করছেন, স্ট্যাম্প ও বেলের মধ্যে এলইডি লাইট লাগাতে গিয়ে বেড়ে যাচ্ছে বেলের ওজন। ফলে সহজে স্ট্যাম্প থেকে বেল আলাদা হচ্ছে না।

এবারের বিশ্বকাপের স্ট্যাম্পের উপর যে বেলগুলি ব্যবহার করা হচ্ছে তার নাম ‘জিং’ বেল। আইসিসির দাবি, এই বেল সাধারণ কাঠের উইকেটের চেয়েও হালকা।

যদিও নিউজিল্যান্ডের অলরাউন্ডার জিমি নিশাম টুইট করে বলেন, ‘আমি বুঝতে পারছি যে স্ট্যাম্পের মধ্যে যে সব বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে তা উইকেটকে আরও ভারী করে দিচ্ছে। আমরা কি স্ট্যাম্পের ওজন কোনোভাবে কমিয়ে এই সমস্যার সমাধান করতে পারি না?’

এ প্রসঙ্গে বিরাট কোহালি বলেন, ‘আমি একজন ব্যাটসম্যান হয়ে বলছি, স্ট্যাম্পে জোরে বল না লাগলে সত্যিই বেল পড়ছে না। ধোনি নিজে যাচাই করে আমাকে বলেছেন যে, বেল রাখার জন্য স্টাম্পের উপরের খাঁজটি এতটাও গভীর নয়। আর স্ট্যাম্প খুব বেশি শক্তও নয়, আসলে এটা হালকা। তো আমি বুঝতে পারছি না এটা কেন হচ্ছে।’

(ঢাকাটাইমস/১০ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :