বাংলাদেশের জয়ে ফেরার লড়াই মঙ্গলবার

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জুন ২০১৯, ১৮:৪০ | প্রকাশিত : ১০ জুন ২০১৯, ১৮:২৯

র‌্যাঙ্কিংয়ে চারে থাকা দক্ষিণ আফ্রিকাকে হারানোর মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে দুর্দান্ত জয় পেলেও পরের দুই ম্যাচে হেরেছে মাশরাফি বিন মর্তুজার দল। নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করে হারলেও ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স ছিল হতাশাজনক। পরাজয়ের বৃত্ত থেকে বের হওয়ার মিশনে বিশ্বকাপে আগামীকাল (মঙ্গলবার) শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

গত তিন ম্যাচে বাংলাদেশ একই একাদশ নিয়ে খেলেছে। একাদশের বাইরে রাখা হয় লিটন দাস, সাব্বির রহমান, আবু জায়েদ রাহি ও রুবেল হোসেনকে। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ একাদশে একাধিক পরিবর্তন আসতে পারে। গত তিন ম্যাচেই ফ্লপ ছিলেন তামিম ইকবাল। তিন ম্যাচে তার রান সংখ্যা যথাক্রমে ১৬, ২৪, ১৯। অপর ওপেনার সৌম্য সরকারের তিন ম্যাচে রান যথাক্রমে ৪২, ২৫ ও ২। সুতরাং, ওপেনিংয়ে পরিবর্তন আসতে পারে। ঢুকতে পারেন লিটন দাস।

অন্যদিকে, মিডল-অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিথুনও রয়েছেন অফ ফর্মে। তিন ম্যাচে তার রান যথাক্রমে ২১, ২৬ ও ০। এই ম্যাচে বাদ পড়তে পারেন মিথুন। ইনজুরিতে থাকায় বিশ্বকাপে শুধু ব্যাটসম্যান হিসাবে খেলছেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ম্যাচে ভালো খেললেও পরবর্তী দুই ম্যাচে পরিস্থিতি অনুযায়ী খেলতে পারেননি। সর্বশেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২৮ বলে তিনি করেন ৪১ রান। বোলিংয়ে সাইফউদ্দিন ভালো করলেও মাশরাফি বিন মর্তুজা ও মোস্তাফিজুর রহমান আশানুরুপ বল করতে পারছেন না। সবমিলিয়ে মঙ্গলবার বেশ কয়েকটি পরিবর্তন দেখা যেতে পারে।

বাংলাদেশের জন্য এই ম্যাচে জয় পাওয়া গুরুত্বপূর্ণ। কারণ লিগ পর্বে বাংলাদেশের আর ছয়টি ম্যাচ বাকি আছে। এই ছয়টি ম্যাচ হবে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, আফগানিস্তান, অস্ট্রেলিয়া ও পাকিস্তান। সেমিফাইনালে উঠতে হলে এই ছয় ম্যাচের মধ্যে বাংলাদেশকে অন্তত চারটিতে জিততে হবে। সুতরাং, শ্রীলঙ্কার বিপক্ষে জয় না পেলে বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ আরো জটিল হয়ে যাবে। শঙ্কার বিষয় হচ্ছে ব্রিস্টলে কাল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সে কারণে ম্যাচটি বাতিলও হতে পারে। ম্যাচটি বাতিল হলে বাংলাদেশের জন্য ক্ষতির বিষয় হবে।

টুর্নামেন্টে শ্রীলঙ্কা এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে। নিউজিল্যান্ডের কাছে দশ উইকেটে হেরে বিশ্বকাপ মিশন শুরু করে তারা। এরপর আফগানিস্তানকে বৃষ্টি আইনে ৩৪ রানে হারায় তারা। তারপর শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ ও শ্রীলঙ্কা এখন পর্যন্ত ৪৫টি ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে বাংলাদেশ জিতেছে ৭টিতে। শ্রীলঙ্কা জিতেছে ৩৬টিতে। বাকি দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়।

(ঢাকাটাইমস/১০ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

মুখোমুখি হচ্ছে কেকেআর ও আরসিবি, আলোচনায় কোহলি-গম্ভীর দ্বৈরথ

সাকিব যে দলে খেলে, সে দল ভাগ্যবান: নিক পোথাস

যুক্তরাষ্ট্রের হয়ে অভিষেক হচ্ছে ৩৬ বলে সেঞ্চুরি করা কোরি অ্যান্ডারসনের

লিটনের রানে ফেরা নিয়ে যা বললেন টাইগার কোচ নিক পোথাস

মেসির খেলার খবর শুনেই শেষ ম্যাচের টিকিট

এবার জিম্বাবুয়ে সিরিজেও সৌম্যকে নিয়ে শঙ্কা

বিশ্বকাপের আগে পাকিস্তানের আরও এক টি-টোয়েন্টি সিরিজের সূচি প্রকাশ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

এই বিভাগের সব খবর

শিরোনাম :