শ্রীলঙ্কা ম্যাচের আগে তামিমদের কঠোর অনুশীলন

দেলোয়ার হোসেন, ব্রিস্টল থেকে
| আপডেট : ১০ জুন ২০১৯, ২২:২২ | প্রকাশিত : ১০ জুন ২০১৯, ১৮:৪২

ব্রিস্টলে গতকাল বৃষ্টি হযেছে। আজ সারাদিনই বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছিল আবহাওয়ার পূর্বাভাসে। কিন্তু সেই পূর্বাভাস উড়িয়ে ব্রিস্টলের সকাল দেখলো চকচকে রৌদ্র। বিশ্বকাপ শুরুর পর থেকে ম্যাচের আগের দিন উন্মূক্ত মাঠে সেভাবে অনুশীলন করতে পারেনি দল, খারাপ আবহাওয়ার কারণে। মঙ্গলবার শ্রীলঙ্কার সঙ্গে গুরুত্বপূর্ণ ম্যাচ। তার আগে খোলো মাঠের সেন্টার উইকেটে অনুশীলনের জন্য উন্মূখ হয়ে ছিলেন ক্রিকেটাররা। অবশেষে রোদ ঝলমল সকাল সেই সুযোগটি করে দিল শঙ্কা উড়িয়ে।

গত দুই ম্যাচে মানে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিং মোটেও ভালো হয়নি। শ্রীলঙ্কার বিপক্ষে আগের দুই ম্যাচের পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে দারুণ সতর্ক ব্যাটসম্যানরা। ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জিকে সঙ্গে নিয়ে প্রায় ঘন্টা দেড়েক ব্যাটিং অনুলীলন করেছেন তামিম।

বিশ্বকাপের আগে ফর্মের তুঙ্গে ছিলেন তামিম। কিন্তু কেন যেন আসল সময়ে কথা বলছে না তামিমের ব্যাট। বরাবরই তামিমের দিকে তাকিয়ে থাকে দল। দলের সবচেয়ে বড় ব্যাটসম্যান তিনি। কিন্তু তামিম রান না পাওয়ায় বড় মূল্য দিতে হচ্ছে দলকে।

তামিম নিজেও বেশ চিন্তিত ও সতর্ক নিজের ফর্ম নিয়ে। যে কারণে রানে ফিরতে মরিয়া। অনুশীলনে তার বডি ল্যাঙ্গুয়েজ সেটাই বলছিল। ব্যাটিং কোচকে সঙ্গে টানা অনুশীলন করলেন তামিম। শুধু তামিমকে নিয়ে নিয়ে নয়, টিম ম্যানেজমেন্টের চিন্তা অপর দুই কান্ডারি মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়েও। উইকেটে সেট হয়েও লম্বা ইনিংস খেলতে পারছেন না তারা। তামিমের মতো তারাও নেটে দীর্ঘ সময় ব্যাটিং প্রাকটিস করে নিলেন।

ব্রিস্টলে এখন কনকনে ঠান্ডা। সোমবার তাপমাত্র ১৪ ডিগ্রী সেলসিয়াস। মোটামুটি পুরো ইংল্যান্ডেই একই রকম আবাহাওয়া এখন। কনকনে ঠান্ডার সঙ্গে বাতাস। এই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া দলের জন্য চ্যালেঞ্জ। অনুশীলনে সেই চ্যালেঞ্জ জয়ের মানসিকতাও দেখা গেল টাইগারদের মধ্যে।

বিশ্বকাপে তিন ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। জয় একটিতে। সামনের ৬ ম্যাচের চারটিতে জিততে হবে শেষ চারে যেতে হলে। মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটা তাই গুরুত্বপূর্ণ। কারণ এই ৬ ম্যাচের মধ্যে বাংলাদেশকে খেলতে হবে ভারত ও অস্ট্রেলিয়ার মতো শক্তিধর দলের বিপক্ষে। এই দুই দলের বিপক্ষে জয় আশা করা কঠিন। তাই শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, আফগানিস্তান- এই চার দলের বিপক্ষে জয়ের বিকল্প ভাবছে না বাংলাদেশ।

(ঢাকাটাইমস/১০জুন/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুলোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :