জাতিসংঘের ‘ডক্টর অব হিউম্যানিটি’ উপাধি পেলেন কাজী এরতেজা

প্রকাশ | ১১ জুন ২০১৯, ০৯:৩৫ | আপডেট: ১৩ জুন ২০১৯, ২০:২০

ঢাকা টাইমস ডেস্ক

জাতিসংঘের সম্মানসূচক ‘ডক্টর অব হিউম্যানিটি’ উপাধিতে ভূষিত হয়েছেন বাংলাদেশ হিউম্যান রাইটস ডেভেলমেন্ট কমিশনের চেয়ারপারসন ড. কাজী এরতেজা হাসান। পাশাপাশি জাতিসংঘের ‘বিশ্ব শান্তির দূত’ হিসেবেও ভূষিত হয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য এবং ধর্মবিষয়ক উপকমিটির সদস্য কাজী এরতেজা।

রবিবার মালয়েশিয়ায় জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি ফর গ্লোবাল পিস আয়োজিত ৫ম বিশ্ব শান্তি সম্মেলনে কাজী এরতেজাসহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ১৪ জনকে নানা বিষয়ে অবদান রাখার জন্য এই সম্মানজনক উপাধিতে ভূষিত করা হয়।

মানবাধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদানের জন্য কাজী এরতেজাকে এই উপাধি দেওয়া হয়েছে। এছাড়া ভারতের তামিলনাড়ু রাজ্যের সুপ্রিমকোর্টের বিচারপতি ড. এম চুচালিংগামকে ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিশেষ অবদানের জন্য ‘গোল্ডেন এ্যাওয়ার্ড ইন হিউম্যান এক্সিলেন্স’ উপাধিতে ভূষিত করা হয়েছে।

উপাধি পাওয়া অন্যরা হলেন- সিঙ্গাপুরের শেখ আলাউদ্দিন বিন ইয়াকুব, মালয়েশিয়ার লাই চি চিহ, উনং সি উইন, পিয়ং সিক ইয়েন, লিঙ্গিসুরিয়ার এস ও মুয়িয়ানি, জুলি মায়া নাগেশ্বরী সুপ্রিয়া, দ্যাতো ড. মোহাম্মদ রাফি বিন ওরফে ড. মোহাম্মদ ফায়জাল, ড. সুপিয়া ভিরাস্বামী, তুয়ান হাজী জিয়াস আব্দুল করিম, ড. ইয়িক রেন থ্যাঙ ক্রিশ্চিয়ানা, ড. ওয়ং সং জুইন ডেভিস এবং দ্যাতো শ্রী ড. মারভিন ইয়িপ কেন ইয়ং।

জাতিসংঘের সাম্মানিক উপাধী পাওয়ার পর কাজী এরতেজা বলেন, ‘আমার এই অর্জন বাংলাদেশের ১৮ কোটি মানুষের মধ্যে মানবাধিকার লংঘনের শিকার হওয়া নির্যাতিত মানুষের প্রতিই উৎসর্গ করছি। এছাড়া নিজের গর্ভধারিনী মায়ের পর প্রধানমন্ত্রী ও বিশ্বের বুকে বাংলাদেশ মানেই যিনি, মাদার অব হিউম্যানিটিসহ হাজারো উপাধিতে ভূষিত জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। কারণ তার মতো একজন ধর্মপ্রাণ নেত্রী যিনি একক নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন তার কাছ থেকেই অনুপ্রাণিত হয়ে মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করেছি। আমি কি পেলাম, কি পেলাম না তা নিয়ে কোনোদিন ভাবি না। মানুষের কল্যাণে সারাজীবন নিজেকে উৎসর্গ করতে চাই।’

কাজী এরতেজা হাসান ভোরের পাতা গ্রুপ অব কোম্পানিজের চেয়ারপার‌সন। এছাড়া তিনি দেশের শীর্ষ ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক, ইরান বাংলাদেশ চেম্বারের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও বাংলাদেশ হিউম্যান রাইটস ডেভেলেপমেন্ট কমিশনের চেয়ারপারসন। এরতেজা হাসান গত ১৬ বছর ধরে দেশের মানবাধিকার প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

ঢাকা টাইমস/১১জুন/একে