বাংলাদেশের সাফল্যের গল্প শুনল নাইজেরিয়ার শিক্ষার্থীরা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১১ জুন ২০১৯, ১৫:৩৬ | প্রকাশিত : ১১ জুন ২০১৯, ১৫:২৯

নাইজেরিয়ার ছাত্রছাত্রীদের বাংলাদেশের সাফল্যের গল্প শোনালেন হাইকমিশনার মো. শামীম আহসান।

বাংলাদেশ সম্পর্কে জানার উদ্দেশ্যে নাইজেরিয়ার রাজধানী আবুজা’র কুবুয়া গ্রাতেম মন্তেসরি স্কুলের শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল ১০ জুন বাংলাদেশ হাইকমিশন পরিদর্শনে এলে তিনি তাদের উদ্দেশে বক্তব্যে বাংলাদেশের সাফল্যের এই গল্প বলেন।

মঙ্গলবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৮ সদস্যের দলে ১৪ জন বিভিন্ন গ্রেডের ছাত্রছাত্রী ও প্রধান শিক্ষকসহ শিক্ষকরা উপস্থিত ছিলেন। হাইকমিশনার মো. শামীম আহসান স্কুলের টিমকে স্বাগত জানিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, উন্নয়ন অভিযাত্রা, সাম্প্রদায়িক সম্প্রীতিসহ আন্তর্জাতিক ক্ষেত্রে গঠনমূলক ভূমিকার কথা তুলে ধরেন।

তিনি সংগীত, ক্রীড়া, খাবার, ফুটবল ও ক্রিকেটসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের মানুষের অনুরাগ, ঐতিহ্যগতভাবে সহিষ্ণু মনোভাব, ধর্মনিরপেক্ষ চেতনা এবং শান্তির প্রতি তাদের অঙ্গীকারের কথা তুলে ধরেন। বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে ঔপনিবেশিক শাসনে থাকার সাধারণ অতীত ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে মিলের কথা তুলে ধরতে গিয়ে তিনি দুদেশের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথাও তুলে ধরেন হাইকমিশনার।

পরে তাদের বাংলাদেশের ওপর একটি প্রামাণ্য চিত্র দেখানো হয়। যা তাদের মনোযোগ আকর্ষণ করে। পরে তিনি কৌতূহলী ছাত্রছাত্রীদের অনেক প্রশ্নের জবাব দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ কিভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ʿসোনার বাংলা’ গঠনে দ্রুত এগিয়ে যাচ্ছে এবং রোল মডেল হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়েছে তা জেনে তারা খুব উৎসাহিত বোধ করে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রচিত অসমাপ্ত আত্মজীবনীসহ আরো কিছু পুস্তক হাইকমিশনার স্কুলের গ্র›হাগারের জন্য উপহার দেন। এছাড়াও তিনি শিক্ষকসহ সমস্ত ছাত্রছাত্রীদের হাতে উপহার হিসেবে বাংলাদেশের স্যুভেনির এবং প্রকাশনা সামগ্রী তুলে দেন।

স্কুলের প্রধান শিক্ষক কানমি ওদুকালে হাইকমিশনকে তথ্য সমৃদ্ধ এ ধরনের উদ্যোগে দুদেশের জনগণের মধ্যে গভীরতর সম্পর্ক তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অভিমত প্রকাশ করেন। পরে অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারে আপ্যায়িত করা হয়।

নাইজেরিয়ার ছাত্র-ছাত্রীদের সফর এই হাইকমিশন ২০১৬ সালে খোলার পরে এটিই প্রথম এবং বাংলাদেশকে নাইজেরিয়াতে ইতিবাচকভাবে ব্রান্ডিং করার ক্ষেত্রে জনকূটনীতি কার্যক্রমের অংশ হিসেবে এই স্কুলের ছাত্র-ছাত্রীদের মিশনে স্বাগত জানানো হয়।

(ঢাকাটাইমস/১১জুন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত