সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে: সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইসম
| আপডেট : ১১ জুন ২০১৯, ২০:৫৮ | প্রকাশিত : ১১ জুন ২০১৯, ২০:৩০
ফাইল ছবি

নীতিমালার মধ্যে থেকে এবার সর্বোচ্চ সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, ‘প্রত্যেক সংসদ সদস্যের এলাকার মধ্যে যেসব শিক্ষা প্রতিষ্ঠান ভালো পারফর্ম করছে সেগুলো অবশ্যই এমপিওভুক্তির সুযোগ পাবে।’

মঙ্গলবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্সের এক সম্পূরক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী একথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশ অর্থনৈতিকভাবে ব্যাপক এগিয়ে গেছে। আর্থিক সামর্থ্য আগের তুলনায় অনেক বেশি। এ কারণে এবার অনেক বেশি সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানকে আমরা এমপিওভুক্ত করতে পারবো।’

‘আমরা অতীতে দেখেছি কোনো মান, যোগ্যতা গুরুত্ব দেওয়া হয়নি। দলীয় বিবেচনায় যোগ্যতা ছুড়ে ফেলে দেওয়া হয়েছে। ন্যক্কারজনকভাবে দলীয়করণ করা হয়েছে। সব ক্ষেত্রে দলীয়করণকে গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু শেখ হাসিনার সরকার জনগণের অধিকারের বিষয়ে সচেতন। আমরা যোগ্যাতাকেই গুরুত্ব দিচ্ছি, যোগ্যতাকেই মাপকাঠি হিসেবে ধরছি।

মন্ত্রী বলেন, ‘এমপিওভুক্তির ক্ষেত্রে যে নীতিমালা আছে তার বাইরে গিয়ে কিছু করার সুযোগ মন্ত্রী হিসেবে আমার নেই। নীতিমালার মধ্য থেকে আমরা সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে পারবো বলে আশা করছি। দুর্গম অঞ্চল, ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধীদের শিক্ষা ও নারী শিক্ষাসহ কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া অন্য কোনো ক্ষেত্রে শৈথিল্য দেখানোর সুযোগ এমপিও নীতিমালায় নেই।

(ঢাকাটাইমস/১১জুন/বিইউ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :