ভিডিও নির্মাতাদের আয়ের সুযোগ দিচ্ছে টিকটক

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুন ২০১৯, ১৫:৫৬ | প্রকাশিত : ১২ জুন ২০১৯, ১৫:৫২

শিগগিরই ভিডিও নির্মাতাদের আয়ের সুযোগ দিচ্ছে টিকটক। ফেসবুক, ইউটিউবের মতো ভিডিওর মাঝে বিজ্ঞাপনের মাধ্যমে মুনাফা করার পথে এগোতে চাইছে সংস্থা। এই মুনাফার একটা অংশ দেবে নির্মাতাদের।  

সম্প্রতি ভারতের টিকটক নির্মাতাদের জন্য একটি কর্মশালার আয়োজন করে টিকটক। সেখানে টিকটক কর্তৃপক্ষ জানায়, ইউটিউবের ভিডিওর কায়দাতেই বিভিন্ন ভিডিওর মাঝে মাঝে চলবে বিজ্ঞাপন। তার বদলে সেই বিজ্ঞাপন প্রদানকারী সংস্থাগুলোর থেকে টাকা নেবে বাইট ডান্স। ভিডিওর ভিউ অনুযায়ী সেই টাকারই একটা অংশ পাবেন ওই ভিডিও নির্মাতারা। তবে ভিউ ও টাকার অনুপাত কী হবে, সেই ব্যাপারে এখনও কিছু জানায়নি সংস্থা।

ভারতের টিকটকের শীর্ষ কর্মকর্তা সচিন শর্মা জানান, এই মুহূর্তে টিকটকের মূল লক্ষ্য ভিডিওতে বৈচিত্র আনা। এর মাধ্যমেই বিভিন্ন ধরনের সংস্থার বিজ্ঞাপন পাওয়া সম্ভব। এর মধ্যেই বিজ্ঞাপন দিতে আগ্রহী হয়েছে বেশ কয়েকটি সংস্থা।

বর্তমানে টিকটকের বেশিরভাগ ভিডিওই হয় নাচ, গান বা কৌতুকধর্মী। এ বার সেই রীতি বন্ধ করতে উদ্যোগী হতে চাইছেন টিকটক প্রস্তুতকারকরা। নাচ-গানের পাশাপাশি রান্না, হাতের কাজ, খেলা ইত্যাদি বিভিন্ন ধরনের ভিডিও পোস্ট করতে ব্যবহারকারীদের উৎসাহ দিতে চাইছে সংস্থা। 

বিশ্বজুড়ে চীনা অ্যাপ টিকটকের জনপ্রিয়তা এখন তুঙ্গে। তবে জনপ্রিয়তা যেমন বেড়েছে, তেমনই এই অ্যাপের বিরুদ্ধে বার বার সরব হয়েছেন নেটিজেনদের একাংশ। তাঁদের মতে, নাচ-গানের আড়ালে পর্নোগ্রাফিকে উৎসাহ জোগাচ্ছে এই চীনা অ্যাপ। আর তার কুপ্রভাব পড়ছে কিশোর-কিশোরীদের মধ্যে। 

(ঢাকাটাইমস/১২জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :