কমছে না করপোরেট কর, বাড়ছে না করমুক্ত আয়সীমাও

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৯, ১১:৩৬ | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ০৯:১৮

আসছে বাজেটে কমছে না বহুল আলোচিত করপোরেট করের হার। করপোরেট করের পাশাপাশি ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমার হারও বাড়ছে না। চলতি বছরের বাজেটে যা ছিল নতুন অর্থবছরের বাজেটেও তাই থাকছে।

অর্থ মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে এনবিআরের সদস্য (কর ও প্রশাসন) বলেন, কর ব্যবস্থা সহজীকরণ করা হচ্ছে। ঢালাওভাবে করপোরেট কর কমানো কিংবা বাড়ানো হচ্ছে না। তবে দু-একটা জায়গায় ছোটখাটো পরিবর্তন আসতে পারে।

তিনি বলেন, ‘ইফেক্টিভ করপোরেট ট্যাক্স (কর যোগ্য ব্যক্তির তালিকা অনুসারে) হওয়ার কথা ১০ শতাংশ। আর আমাদের আসছে মাত্র ৪ দশমিক ৭৪ শতাংশ। অর্থাৎ এখনো ৬ শতাংশ মানুষ করপোরেট কর দেয় না। আমরা ২০১৯-২০ অর্থবছরের বাজেটে কর যোগ্য ব্যক্তিদের করের আওতায় আনতে উদ্যোগ নিয়েছি।’

ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়ের সীমা তিন লাখ টাকা করা এবং করপোরেট কর কমানোর প্রস্তাব জানিয়েছিল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), আইনজীবী, পেশাজীবী এবং অর্থনীতিবিদরা।

এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, গত চার বছর ধরে ব্যক্তি আয়কর সীমা একই রাখা হয়েছে। অথচ এই সময়ে মানুষের জীবনযাত্রার ব্যয় অনেক বেড়েছে। ফলে এটি আড়াই লাখ টাকা রাখার কোনো যৌক্তিকতা নেই। তাই এটি বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করা হোক।

মহিলা ও ৬৫ বছরের বেশি বয়সী করদাতাদের করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে চার লাখ টাকায় উন্নীতকরণ ও প্রতিবন্ধী করদাতাদের করমুক্ত আয়ের সীমা চার লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করার দরকার বলে মনে করেন তিনি।

করপোরেট কর কমানোর দাবি তুলে ধরে তিনি বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে করপোরেট কর ২৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ২২ শতাংশ করা ও পুঁজিবাজারের অ-তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ৩৫ শতাংশ থেকে কমিয়ে ম্যানুফ্যাকচারিং কোম্পানির ক্ষেত্রে ৩০ শতাংশ ও নন-ম্যানুফ্যাকচারিং কোম্পানির ক্ষেত্রে সাড়ে ৩২ শতাংশ করা উচিত।

এ ছাড়াও মার্চেন্ট ব্যাংকের করপোরেট কর সাড়ে ৩৭ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। অন্যদিকে, পুঁজিবাজারের তালিকাভুক্ত নয় এমন বিদেশি কোম্পানির প্রত্যাবাসনযোগ্য মুনাফার ওপর করপোরেট কর ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করার প্রস্তাবও এনবিআর ও অর্থ মন্ত্রণালয়কে দিয়েছে এফবিসিসিআই।

অর্থনীতিবিদ ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, করপোরেট কর ও ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানো উচিত। তিনি বলেন, করপোরেট করে হার কমালে ব্যবসায়ীরা কর দিতে উৎসাহিত হবেন। করও বেশি দেবেন।

বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল প্রাক বাজেট আলোচনায় এবারের বাজেটে করপোরেট করের হার কমানোর আশ্বাস দিয়েছিলেন অনেকবার। কিন্তু শেষ পর্যন্ত এখানে হাত দেননি।

ঢাকাটাইমস/১৩জুন/আরএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :