প্রথম বাজেট পেশ করবেন মুস্তফা কামাল

প্রকাশ | ১৩ জুন ২০১৯, ১০:৩৮ | আপডেট: ১৩ জুন ২০১৯, ২১:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশের ইতিহাসের ৪৮তম বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আওয়ামী লীগ সরকারের গত মেয়াদে পাঁচ বছর পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করলেও এবার অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেট পেশ করতে যাচ্ছেন তিনি। বিকালে জাতীয় সংসদে বাজেট পেশ করতে যাচ্ছেন শিক্ষা, ব্যবসায়ীকসহ সব ক্ষেত্রেই সফলতার পরিচয় দেওয়া মুস্তফা কামাল।

১৯৪৭ সালের ১৫ জুন কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা ইউনিয়নের দুতিয়াপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মোস্তফা কামালের বাবার নাম বাবরু মিয়া। মাতা মরহুমা সায়রা বেগম।  তিন ভাই ও এক বোনের মধ্যে তিনি দ্বিতীয়।

তার পুরো নাম আ হ ম মুস্তফা কামাল। তবে লোটাস কামাল নামেই বেশি পরিচিত তিনি। পাশাপাশি ক্রিকেট সংগঠক হিসেবে এবং একজন খ্যাতনামা চার্টার্ড অ্যাকাউন্টেন্ট হিসেবেও তার সমান জনপ্রিয়তা রয়েছে।

শিক্ষাজীবনে তিনি ছিলেন বেশ মেধাবী। ১৯৬২ সালে এসএসসি এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন। ১৯৬৪-৬৭ বর্ষে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে বিকম ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ১৯৬৮ সালে অ্যাকাউন্টিং এ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

মেধাবী কামাল ১৯৭০ সালে তদানীন্তন পাকিস্তানে (পূর্ব এবং পশ্চিম পাকিস্তান) চার্টার্ড অ্যাকাউনটেন্সি পরীক্ষায় মেধা তালিকায় সম্মিলিতভাবে প্রথম স্থান অর্জন করে ‘লোটাস’ উপাধি পান। এছাড়া আইন শাস্ত্রেও তিনি স্নাতক ডিগ্রির অধিকারী।

রাজনীতিতে তার হাতেখড়ি ছাত্রজীবন থেকেই। ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন থেকে শুরু করে ৬৯ এর গণঅভ্যুত্থান এবং ৭০ এর ঐতিহাসিক নির্বাচনে ছিল তার অবদান। তিনি আওয়ামী লীগ থেকে ১৯৯৬ সালে কুমিল্লা-৯ আসনে প্রথমবারের মত সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। সবশেষ কুমিল্লা-১০ আসন থেকে চতুর্থবারের মতো সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

ক্রিকেট সংগঠক হিসেবেও মুস্তফা কামালের রয়েছে সমান পরিচিতি। ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্বপালন করেন। ২০১৪-১৫ মেয়াদে আইসিসির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

বাংলাদেশ ও আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ব্যাপক পরিচিত মুস্তফা কামাল পরিকল্পনা মন্ত্রণালয় থেকে মন্ত্রিত্বের শুরু হলেও এখন তিনি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী।

ঢাকাটাইমস/১৩জুন/এমআর