পিছিয়ে যেতে পারে ফাইভ জি পরিষেবা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ১০:৪৮

পিছিয়ে যেতে পারে ফাইভ জি পরিষেবা। সহসাই চালু হচ্ছে পঞ্চম প্রজন্মের এই নেটওয়ার্ক। এর পেছনের অন্যতম কারণ হুয়াওয়ে। বিশ্বব্যাপী অন্যতম বড় ফাইভ জি নেটওয়ার্ক যন্ত্রাংশ প্রস্তুতকারী সংস্থার নাম হুয়াওয়ে। কিন্তু এই প্রতিষ্ঠানের সঙ্গে চিপ প্রস্তুতকারী কোম্পানি ইনটেল, কোয়ালকমের মতো কর্মীদের একজোট হয়ে গবেষণা এবং আলাপচারিতার পথ বন্ধ হওয়ার ফলে নতুন প্রযুক্তি সামনে আসতে আরও দেরি হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় ফাইভজি স্ট্যান্ডার্ড সম্মেলনে অনেক বিজ্ঞানী জানিয়েছেন এই 'ট্রেড ওয়ার’ এর ফলে নতুন প্রযুক্তি সামনে আসতে আরও বেশি সময় লেগে যাবে। ইউরোপের এক কোম্পানির কর্মী মার্কিন কোম্পানিগুলোর এই নির্দেশে অবাক হয়েছেন। এর ফলে এই সম্মেলনগুলোতে যা যার মতো চেয়ারে বসে থাকবেন। বিজ্ঞানীদের মধ্যে আলালচারিতা এইভাবে বন্ধ হয়ে গেলে তা ভবিষ্যতের প্রযুক্তির জন্য খারাপ খবর নিয়ে আসতে পারে।

তবে একাধিক ছোট কোম্পানির কর্মীরা জানিয়েছেন তাদের কাছে এই ধরনের কোন নির্দেশ পৌঁছায়নি। নেটওয়ার্ক যন্ত্রাংশ প্রস্তুতকারী দুনিয়ায় বিশ্বব্যাপী এক উজ্জ্বল নাম হুয়াওয়ে। সেই সম্মেলনে হুয়াওয়ের সঙ্গে এইভাবে দুরত্ব বজায় রেখে চলা ভবিষ্যতে বিশ্বব্যাপী ফাইভজি নেটওয়ার্ক শুরু করতে জটিলতা সৃষ্টি করতে পারে।

অনেক দিন ধরেই বিশ্বব্যাপী পরীক্ষামুলকভারে ফাইভজি পরিষেবা শুরু হয়েছে। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় নতুন প্রজন্মের নেটওয়ার্ক শুরু হবে। পরে ধীরে ধীরে বিশ্বব্যাপী ছড়িয়ে পরবে ফাইভজি।

(ঢাকাটাইমস/১৩জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :