তালগাছে মিলল চারটি গন্ধগোকুলের বাচ্চা

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৯, ১৭:৫৫ | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ১৭:১২

গোপালগঞ্জের সদর উপজেলার ঘোষেরচর মধ্যপাড়া গ্রামে তালগাছ থেকে বিরল প্রজাতির চারটি গন্ধগোকুলের বাচ্চা উদ্ধার করেছে একদল কিশোর।
বৃহস্পতিবার দুপুরে খুলনা বন্যপ্রাণী রক্ষা, উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে ওই বাচ্চাগুলো হস্তান্তর করা হয়।
এর আগে বুধবার বিকালে গোপালগঞ্জ বন বিভাগ ওই বাচ্চাগুলো উদ্ধার করে তাদের হেফাজতে নেয়।

খুলনা বন্যপ্রানী রক্ষা, উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রের ফরেস্টার মো. মামুন আর রশীদ জানান, উদ্ধার হওয়া প্রাণীগুলোর ইংরেজি নাম এসিয়ান পাম সিভেট।
গন্ধগোকুল একটি নিশাচর প্রাণী। এরা জনবহুল এলাকার তালসহ বিভিন্ন গাছে থাকে। রাতের বেলা শিকারে বের হয়। সাধারণত কবুতর ও মুরগির বাচ্চা শিকার করে এরা বেঁচে থাকে। গন্ধগোকুল বর্তমানে অরক্ষিত প্রাণী হিসেবে বিবেচিত। পুরোনো গাছ, বন-জঙ্গল কমে যাওয়ায় দিন দিন এদের সংখ্যা কমে যাচ্ছে।  

ফরেস্টার মো. মামুন আর রশীদ জানান, উদ্ধার হওয়া প্রানীগুলো গন্ধগোকুলের বাচ্চা। এগুলোর বয়স ২৫ থেকে ৩০ দিন হবে। এগুলো খুলনা বন্যপ্রাণী রক্ষা, উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে নিয়ে লালন পালন করা হবে। পরে এরা নিজেদের খাদ্য নিজেরা সংগ্রহ করতে পারলে এদের উপযুক্ত পরিবেশে ছাড়া হবে।
জানা গেছে, মধ্যপাড়া গ্রামের একটি তাল গাছে ভিন্ন সুরের প্রাণীর ডাক শুনতে পায় অপূর্ব দাসসহ কয়েকজন কিশোর। পরে ৫/৬ জন বন্ধু মিলে ওই তাল গাছ থেকে ৪টি গন্ধগোকুলের বাচ্চা নামিয়ে আনে। পরে সংবাদ পেয়ে গোপালগঞ্জ বন বিভাগের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে ওই চারটি গন্ধগোকুলের বাচ্চা উদ্ধার করে নিজ হেফাজতে নিয়ে যায়।

ঢাকাটাইমস/১৩জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :