ডিউটির কথা জানতেন না স্কোরার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ১৭:২৯

বিশ্বকাপের মতো সর্বোচ্চ আসরের ক্রিকেট ম্যাচ। সেখানেও এমন অপেশাদারিত্ব দেখে হতাশ হওয়াই স্বাভাবিক। তবে এ যাত্রায় সমারসেট তথা আয়োজক ইসিবিকে বড়সড় লজ্জার হাত থেকে বাঁচিয়ে দিলেন চার্চ অফ ইংল্যান্ডের দায়িত্বশীল কর্মী জেমস এমারসন।

বুধবার টনটনে পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচ শুরুর ঠিক অগের মুহূর্তে খোঁজ পড়ে অফিসিয়াল স্কোরারের। টসের আগে জানতে পারা যায় যে, দুই স্কোরারের একজন আসতে পারবেন না মাঠে। কারণ, তিনি নাকি জানতেনই না যে, তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে এই ম্যাচের।

যখন মাথায় হাত পড়ার উপক্রম আয়োজকদের, ঠিক তখনই সমারসেট কর্তৃপক্ষের মাথায় আসে মুশকিল আসানের উপায়। অগত্যা আয়োজকদের তরফে দৌড় লাগানো হয় প্রেস বক্সের উদ্দেশ্যে। যেখানে প্রেস বক্স স্কোরারের দায়িত্ব পালন করার কথা ছিল জেমস এমারসনের। রীতিমতো ধরে-বেঁধে প্রেস বক্স থেকে তুলে নিয়ে যাওয়া হয় এমারসনকে এবং বসিয়ে দেওয়া হয় অফিসিয়াল স্কোরারের চেয়ারে।

অফিসিয়াল স্কোরারের ভূমিকায় অবতীর্ণ হওয়া এমারসনের নতুন কিছু নয়। তবে ইংল্যান্ড জোড়া তাঁর খ্যাতি প্রেস বক্স স্কোরার হিসাবেই। পুঙ্খানুপুঙ্খ বিবরণ ও পরিসংখ্যানের দক্ষতা তাঁকে বেশ জনপ্রিয় করে তুলেছে প্রেস বক্সে। সময়ে সময়ে মিডিয়া স্কোরার হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। এই ম্যাচেও সেই ভূমিকাতেই অবতীর্ণ হওয়ার কথা ছিল এমারসনের। তবে এ যাত্রায় আয়োজকদের মান রক্ষার স্বার্থে তাঁকে আরও বড়সড় দায়িত্ব পালণ করতে হয়।

এর আগে ওল্ড ট্র্যাফোর্ডে দু’টি টেস্ট ও একটি ওয়ানডে ম্যাচে অফিসিয়াল স্কোরারের দায়িত্ব পালন করেছেন এমারসন। যখন ল্যাঙ্কাশায়ারের স্কোরার কাউন্টি ম্যাচে ব্যস্ত ছিলেন, তখন এমারসন দায়িত্ব সামলেছিলেন নিষ্ঠার সঙ্গে। দু’টি টেস্টের একটিতে তো অসামান্য ধৈর্য্যের পরিচয় দিয়েছিলেন তিনি। নিজের স্কোরবই চালু রাখার পাশাপাশি অসুস্থ সহ-স্কোরারের স্কোর বইও পরিচালনা করেছিলেন এমারসন।

টনটনে অফিসিয়াল স্কোরারের ভূমিকা পালন করার পাশাপাশি মিডিয়াকেও ক্রমাগত আপডেট দিয়ে গিয়েছেন তিনি, যেটা ছিল তাঁর প্রাথমিক কর্তব্য। অর্থাৎ পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচে দ্বৈত ভূমিকায় অবতীর্ণ হন এমারসন এবং এর পরেও একটিও বল এড়ায়নি তার নজরদারি থেকে।

ম্যাচের পর সমারসেটের চিফ অপারেটিং অফিসার স্যালি ডোনোঘুই উচ্ছ্বসিত প্রশংসা করেন এমারসনের। তিনি বলেন, ‘এমন আপৎকালীন পরিস্থিতিতে এমারসন অসাধারণ কাজ করেছেন। একেবারে শেষ মুহূর্তে ওঁকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তবে অত্যন্ত ঠাণ্ডা মাথায় পরিস্থিতি সামলেছেন এবং দায়িত্ব উপভোগ করেছেন এমারসন।’

এমন পড়ে পাওয়া সুযোগে বিশ্বকাপের ম্যাচে অফিসিয়াল স্কোরারের ভূমিকা পালন করে খুশি এমারসনও। ম্যাচের পর তিনি বলেন, ‘আমি প্রতিটা মুহূর্ত উপভোগ করেছি। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে কাজ করাটা গর্বের বিষয়। আশা করি এটা আমার ভাবমূর্তীকে আলাদা মাত্রা দেবে।’

(ঢাকাটাইমস/১৩ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

মুখোমুখি হচ্ছে কেকেআর ও আরসিবি, আলোচনায় কোহলি-গম্ভীর দ্বৈরথ

সাকিব যে দলে খেলে, সে দল ভাগ্যবান: নিক পোথাস

যুক্তরাষ্ট্রের হয়ে অভিষেক হচ্ছে ৩৬ বলে সেঞ্চুরি করা কোরি অ্যান্ডারসনের

লিটনের রানে ফেরা নিয়ে যা বললেন টাইগার কোচ নিক পোথাস

মেসির খেলার খবর শুনেই শেষ ম্যাচের টিকিট

এবার জিম্বাবুয়ে সিরিজেও সৌম্যকে নিয়ে শঙ্কা

বিশ্বকাপের আগে পাকিস্তানের আরও এক টি-টোয়েন্টি সিরিজের সূচি প্রকাশ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

এই বিভাগের সব খবর

শিরোনাম :