পোশাক খাতের জন্য অর্থমন্ত্রীর সাহায্যের হাত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৯, ১৮:০৬ | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ১৭:৩৯
ফাইল ছবি

দেশের রপ্তানি আয়ের সিংহভাগের জোগান দেওয়া তৈরি পোশাক খাতকে আরো সুবিধা দিতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রপ্তানিতে প্রণোদনা দিতে আগামী অর্থবছরের বাজেটে আরও দুই হাজার ৮২৫ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। তিনি বক্তব্য শুরু করলেও শেষ করতে পারেননি শারীরিক অসুস্থতার জন্য। এই বক্তব্য শেষ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই অর্থ অবশ্য পোশাক শিল্প মালিকদের চাহিদার চেয়ে কম। শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ প্রণোদনা হিসেবে অতিরিক্ত চৌদ্দ হাজার কোটি টাকা দাবি করেছিল।

বর্তমানে এখন তৈরি পোশাকের চারটি খাত চার শতাংশ রপ্তানি প্রণোদনা পাচ্ছে। অর্থাৎ কেউ ১০০ টাকার পণ্য রপ্তানি করলে সরকারের কাছ থেকে নগদ চার টাকা পেয়ে থাকে। এই প্রণোদনা আরো এক টাকা বাড়াবেন অর্থমন্ত্রী। বলেন, ‘আমি আগামী অর্থবছর থেকে তৈরি পোশাকের বাকি সব খাতের জন্য এক শতাংশ রপ্তানি প্রণোদনা প্রস্তাব করছি।’

এই অতিরিক্ত সুবিধান জন্য ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আরও দুই হাজার ৮২৫ কোটি টাকার বরাদ্দ রাখার প্রস্তাব করেন মন্ত্রী। সব মিলিয়ে এখন এই প্রণোদনায় লাগবে ১১ হাজার ৭২৪ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেট আগামী ৩০ জুনের মধ্যে অনুমোদন হবে সংসদে। আর ১ জুলাই থেকে কার্যকর হবে এই বাজেট। বরাবরই প্রস্তাবিত বাজেটে কিছুটা কাটছাঁট হয় সংসদে।

ঢাকাটাইমস/১৩জুন/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :