দাম বাড়বে গাড়ি, সিগারেট, ভোজ্যতেলের

প্রকাশ | ১৩ জুন ২০১৯, ১৭:৫৮ | আপডেট: ১৩ জুন ২০১৯, ২১:৪৪

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে বেশকিছু পণ্য ও সেবায় বাড়তি কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফলে বেশ কিছু পণ্যের দাম বাড়বে।

দাম বাড়তে পারে এমন পণ্যের মধ্যে আছে গাড়ি, বিড়ি-সিগারেট, আমদানি করা তৈজসপত্র, ভোজ্যতেল, তেলসহ প্রবৃদ্ধি।

বৃহস্পতিবার সংসদে উত্থাপন করা অর্থমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী, যানজট নিসরনে গণপরিবহন ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে বাস, পণ্যবাহী ট্রাক, লরি, থ্রি হুইলার, অ্যাম্বুলেন্স ও স্কুলবাস ছাড়া সব গাড়ির রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস সনদ ও মালিকানা সনদ গ্রহণ ও নবায়নে নিয়মিত চার্জের ওপর ১০ শতাংশ শুল্ক বসবে। এতে গাড়ির রেজিস্ট্রেশনের খরচ বাড়বে।

চার্টার্ড বিমান ও হেলিকপ্টারেও ২০ থেকে ২৫ শতাংশ শুল্ক নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। ৫ শতাংশ অতিরিক্ত শুল্ক আরোপ করা হয়েছে আইসক্রিমে। মোবাইল ফোনের সিম ও রিম কার্ডের ওপর শুল্ক ৫ থেকে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সকল তামাক পণ্য, মোবাইল কল, চিনি, আমদানি করা গুঁড়ো দুধ, গুঁড়া মসলা, টমেটো কেচাপ, চাটনি, ফলের জুস, টয়লেট টিস্যু, টিউবলাইট, চশমার ফ্রেম, সিআর কয়েল, জিআই তার, তারকাঁটা, স্ক্রু, ব্লেড, ট্রান্সফরমার, সানগ্লাস, রিডিং গ্লাস, আমদানি করা পার্টিকাল বোর্ড, সব ধরনের টায়ার ও স্মার্টফোনের দামও বাড়ছে।

প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের তৈজসপত্র, সয়াবিন তেল, পামঅয়েল, সানফ্লাওয়ার অয়েল ও সরিষার তেলের ওপর আমদানি পর্যায়ে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। ফলে এসব পণ্যেরও দাম বাড়তে পারে।

ইংলিশ মিডিয়াম স্কুল, লঞ্চের এসি কেবিন, ব্রডব্যান্ড ইন্টারনেট, ইনডেনটিং, আসবাবপত্র, পরিবহন ঠিকাদার, তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার ওপর খরচ বাড়বে। ফলে এসব পণ্য ও সেবার জন্যও বাড়তি খরচ করতে হবে ভোক্তাদের।

(ঢাকাটাইমস/১৩জুন/ডব্লিউবি)