হলি আর্টিজান মামলা: সাক্ষ্য দিলেন পাঁচ পুলিশ সদস্য

প্রকাশ | ১৩ জুন ২০১৯, ১৮:৪০

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

হলি আর্টিজান রেস্ট্রুরেন্ট অ্যান্ড বেকারিতে ১৭ বিদেশিসহ ২০ জন নিহত হওয়ার মামলায় পাঁচ পুলিশ সদস্যের সাক্ষ্য গ্রহণ করেছে ট্রাইব্যুনাল। তারা হলেন, পুলিশ ইন্সপেক্টর মোহাম্মাদ ইয়াসিন গাজী, নায়েক মো. লুৎফর রহমান, কন্সটেবল পলাশ মিয়া, কন্সটেবল মো. মাহফুজুর রহমান ও কন্সটেবল মো. খোরশেদ আলম।

বৃহস্পতিবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এদের সাক্ষ্য গ্রহণ করেন। একই সঙ্গে আগামী ১৮ জুন পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেন।

এ নিয়ে এই মামলায় ২১১ জন সাক্ষীর মধ্যে ৫০ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হলো।
সাক্ষ্য গ্রহণকালে আসামি মামুনুর রশীদ ওরফে রিপন, শফিকুল ইসলাম ওরফে খালেদ, হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজকে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। জঙ্গিদের গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন।

(ঢাকাটাইমস/১৩জুন/আরজেড/জেবি)