ওমান সাগরে দুই ট্যাংকারে ‘হামলা’, বাড়ল তেলের দাম

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৯, ১৯:১৯ | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ১৯:১৮

ওমান সাগরে দুটি তেলবাহী ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তেল ট্যাংকার দুটিতে হামলার পর এই বিস্ফোরণ ঘটে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

ওমানের স্থানীয় সূত্রের বরাত দিয়ে ওয়াশিংপোস্ট ও টেলিগ্রাফ জানায়, বৃহস্পতিবার সকালে ওমান সাগরে পরপর দুটি বিস্ফোরণ শোনা গেছে। সূত্রগুলো বলছে, তেল ট্যাংকারে হামলার পর তাতে বিস্ফোরণ ঘটে।

যে দুটি ট্যাংকারে হামলা হয়েছে তার একটি নরওয়ের মালিকানাধীন। জাহাজটি তাইওয়ানের জন্য ৭৫ হাজার টন তেল বহন করছিল। অন্যটি পানামার মালিকানাধীন জাহাজ, যা সৌদি থেকে সিংগাপুরের একটি কোম্পানির জন্য তেল বহন করছিল।

টেলিগ্রাফের খবরে বলা হয়, তাইওয়ানের রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রল কোম্পানির মতে, নরওয়ের মালিকানাধীন ফ্রন্ট আলটিয়ার ট্যাংকারটিতে টর্পেডো দ্বারা আঘাত হানা হয়ে থাকতে পারে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে- ব্রিটিশ নৌবাহিনী পরিচালিত মেরিটাইম ট্রেড অপারেশন্স সতর্ক করে বলেছে, ওমান সাগরে অজ্ঞাত কিছু ঘটনা ঘটেছে। এ ঘটনায় চরম সতর্কতা অবলম্বনের আহ্বান জানানো হয়েছে।

তবে কারা এই হামলার পেছনে রয়েছে তা এখনো পরিষ্কার নয়। ইরান একে সন্দেহজনক বলে মন্তব্য করেছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে যখন ইরান সফর করছেন তখন এই ঘটনা ঘটল। 

এদিকে ট্যাংকারে হামলা ও বিস্ফোরণের পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে গেছে। বেঞ্চমার্ক ব্রেন্টে অপরিশোধিত তেলের দাম শতকরা ৪ ভাগ বেড়ে প্রতি ব্যারেল তেল ৬২ ডলারে বিক্রি হচ্ছে। নিউ ইয়র্কের বাজারে লাইট সুইট অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি তিন ডলার বেড়ে গেছে।

ঢাকাটাইমস/১৩জুন/ ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :