সঞ্চয়পত্রে নির্ভরতা কমাবে সরকার

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ১৯:২৫

আগামী অর্থবছরের বাজেটে এক লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা ঘাটতি পূরণে যে তিনটি খাতের ওপর নির্ভর করবে সরকার, তার মধ্যে সবচেয়ে কম গুরুত্ব দেওয়া হবে সঞ্চয়পত্রে। চলতি অর্থবছরের নয় মাসেই ৪০ হাজার কোটি টাকার বেশি সঞ্চয়পত্র বিক্রি হলেও আগামী অর্থবছরে অর্থমন্ত্রী বেচবেন ২৭ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশের সময় এই লক্ষ্যের কথা জানান মন্ত্রী। চলতি অর্থবছরে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের চেয়ে এই লক্ষ্যমাত্রা কম হলেও চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে আগামী অর্থবছরের লক্ষ্যমাত্রা বেশি। চলমান বছরের লক্ষ্যমাত্রা ২৬ হাজার কোটি টাকার কিছু বেশি।

সঞ্চয়পত্র ছাড়াও ব্যাংক থেকে সরকার ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ নিতে চায়। এছাড়া বিদেশ থেকে ঋণ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে ৬৩ হাজার ৮৪৮ কোটি টাকার।

গত কয়েক বছর ধরেই সঞ্চয়পত্র বিক্রি সরকারের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হচ্ছে। ব্যাংক ঋণের সুদের হারের চেয়ে সঞ্চয়পত্রের সুদ বেশি হওয়ায় দেশবাসী ব্যাংকে টাকা রাখতে চাইছে না। আর এতে ব্যাংকে তারল্য সংকট তৈরি হচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণে সঞ্চয়পত্র বিক্রিতে কিছুটা কড়াকড়ি আরোপ হয়েছে।

সঞ্চয়পত্র থেকে ঋণ নিতে সরকারকে ১১ দশমিক শূন্য ৪ থেকে ১১ দশমিক ৭৬ শতাংশ অর্থ ব্যয় করতে হচ্ছে। সঞ্চয়পত্রের বিক্রি কমাতে সাম্প্রতিক সময়ে টিআইএন ও ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলকসহ হয়েছে।

সব মিলিয়ে সঞ্চয়পত্রে সরকারের মোট ঋণস্থিতি দাঁড়িয়েছে ২ লাখ ৭৭ হাজার ৪৯৯ কোটি টাকা। এসব ঋণের বিপরীতে সুদ পরিশোধে বছরে বাজেটের একটা বড় অংশ ব্যয় করতে হচ্ছে।

জাতীয় সঞ্চয় অধিদফতরের তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত কয়েক বছর ধরেই সঞ্চয়পত্র বিক্রি বাড়ছে। ২০১১-১২ অর্থবছরে মোট সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ ছিল ১৮ হাজার ৯৫৫ কোটি ৩৫ লাখ টাকা। ২০১২-১৩ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় ২৩ হাজার ৩২৭ কোটি টাকা।

(ঢাকাটাইমস/১৩জুন/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :