প্রধানমন্ত্রীর ‘নিউ ট্র্যাডিশন’: মুহিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৯, ২১:৫১ | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ২১:৩১

অর্থমন্ত্রী অসুস্থ থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাজেট পেশকে ‘নিউ ট্র্যাডিশন’ বলেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, কর আদায় সম্ভব হলে প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন সম্ভব হতে পারে। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশের পর এ প্রতিক্রিয়া জানান তিনি। সাবেক অর্থমন্ত্রী জাতীয় সংসদে বসেই বাজেট অধিবেশন প্রত্যক্ষ করেন।

এর আগে বাজেট অধিবেশনে অংশ নিতে বিকাল ৩টা ৩৮ মিনিটে হুইল চেয়ারে করে সংসদের ভিআইপি গ্যালারিতে প্রবেশ করেন। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। আওয়ামী লীগ সরকারের মন্ত্রী হিসেবে একটানা ১০টি বাজেট পেশ করার অভিজ্ঞতা রয়েছে তার। এছাড়াও এরশাদ সরকারের অর্থমন্ত্রী হিসেবেও বাজেট পেশ করেন তিনি।

জাতীয় সংসদ থেকে বাজেট বক্তৃতা শুনে বের হওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেন, ‘হ্যাঁ, সম্ভব হতে পারে। আমাদের দেশে ট্যাক্স পেয়ার লোয়েস্ট, এটা যদি পরিবর্তন করে করতে পারে, হাইলি পসিবল।'

আবদুল মুহিত বলেন, ‘প্রেজেন্টেশন অত্যন্ত সুন্দর। এক ঘণ্টার মধ্যে সবকিছু হয়ে গেছে। ম্যাটার অফ চয়েজ। মোস্ট ইন্টারেস্টিং পার্ট ইট ইজ। এটা অবশ্য বিশেষ কারণে হয়েছে। সাধারণত আমরা মন্ত্রীরা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাজেট পেশ করি। এবারে প্রধানমন্ত্রী বাজেট পেশ করেছেন। ‘দিস ইজ নিউ ট্র্যাডিশন।’

জাতীয় সংসদে বাজেট পেশের আগে থেকেই বেশ অসুস্থ ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উত্তরসূরি হিসেবে এটিই ছিল তার প্রথম বাজেট বক্তৃতা। কিন্তু, শারীরিক অসুস্থতার কারণে তিনি নিজে বাজেট বক্তৃতা সম্পন্ন করতে না পারায় তার হয়ে লিখিত বক্তৃতার বাকি অংশ সংসদে পেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

(ঢাকাটাইমস/১৩জুন/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :