ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি, শীর্ষেই বেলজিয়াম

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০১৯, ২০:৩৫

কাতার বিশ্বকাপ ২০২২ এর প্রাক-বাছাইয়ের ম্যাচে লাওসের বিপক্ষে দারুণ খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ১-০ গোলে জয় পাওয়ার পর দ্বিতীয় লেগের ম্যাচটি গোলশূন্য ড্র করে লাল-সবুজের জার্সিধারীরা। যার ফলে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে এগিয়ে থেকে বাছাইয়ের মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। লাওসের বিপক্ষে এই সফলতার পর ফিফা র‌্যাঙ্কিংয়েও উন্নতি করেছে বাংলাদেশ। পাঁচ ধাপ উন্নতি করে বাংলাদেশ উঠে এসেছে ১৮৩তম অবস্থানে। আর শীর্ষ স্থান ধরে রেখেছে বেলজিয়াম।

শুক্রবার প্রকাশিত এই র‌্যাঙ্কিংয়ে প্রথম পাঁচ অবস্থানে কোনো পরিবর্তন আসেনি। ১৭৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বেলজিয়াম। ১৭১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ফ্রান্স। জায়গা ধরে রাখলেও বর্তমান বিশ^ চ্যাম্পিয়নদের ১৪ পয়েন্ট কমেছে। ১৬৮১ পয়েন্ট নিয়ে ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। ১৬৫২ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে আছে ইংল্যান্ড।

১৬৩১ পয়েন্ট নিয়ে পর্তুগাল আছে পঞ্চম অবস্থানে। দুই ধাপ নিচে নেমে জার্মানি আছে ১১তম অবস্থানে। ১১তম অবস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। রাশিয়া বিশ^কাপের রানার্স আপ দল ক্রোয়েশিয়া এক ধাপ নিচে নেমে ষষ্ঠ অবস্থানে আছে। দুই ধাপ নিচে নেমে উরুগুয়ে আছে অষ্টম অবস্থানে। 

এর আগে ৯০৯ পয়েন্ট নিয়ে ১৮৮তম অবস্থানে ছিল বাংলাদেশ। বর্তমান বাংলাদেশের পয়েন্ট ৯২২। ৯২২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১৮৩তম অবস্থানে আছে লিচেনেস্টেইন। চার ধাপ নেমে লাওস এখন আছে ১৮৮তম অবস্থানে। বতর্মান লাওসের পয়েন্ট ৯১২। এর আগে তাদের পয়েন্ট ছিল ৯২৩।

(ঢাকাটাইমস/১৪ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :