১৯৯৯ বিশ্বকাপ স্মরণীয় যেসব কারণে

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুন ২০১৯, ১৮:১৪ | প্রকাশিত : ১৫ জুন ২০১৯, ১৭:৪৬

১৯৯৯ সালের এই মেগা টুর্নামেন্টে ১২টি দেশ অংশ নিয়েছিল। সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে পাকিস্তান ফাইনালে পৌঁছায়। অন্য সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে ম্যাচ ড্র হয়। কিন্তু সুপার সিক্সে মুখোমুখি লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জিতে থাকার জন্য অস্ট্রেলিয়াকে জয়ী ঘোষণা করা হয়। ফাইনালে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।

এই প্রথম ক্রিকেট বিশ্বকাপের নাম হয় আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ। এর আগের বিশ্বকাপগুলি প্রুডেনশিল ওয়ার্ল্ড কাপ (১৯৭৫-১৯৮৩), রিলায়্যান্স ওয়ার্ল্ড কাপ (১৯৮৭), বেনসন অ্যান্ড হেজেস ওয়ার্ল্ড কাপ (১৯৯২), উইলস ওয়ার্ল্ড কাপ (১৯৯৬) নামে পরিচিত ছিল।

এটি ছিল বাংলাদেশের প্রথম বিশ্বকাপ। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল বাংলাদেশ। তবে, গ্রুপ পর্বে পাঁচটি ম্যাচ খেলে বাংলাদেশ দুইটিতে জিতেছিল। স্কটল্যান্ডকে ২২ রানে ও পাকিস্তানকে ৬২ রানে হারিয়েছিল টাইগাররা। ওই বিশ্বকাপে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন আমিনুল ইসলাম বুলবুল।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের সৌরভ গাঙ্গুলী ১৮৩ রান করেন। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বিশ্বকাপে এটাই সর্বোচ্চ ব্যক্তিগত রান। অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন সেমিফাইনাল ও ফাইনাল, দুই ম্যাচেই ম্যান অব দ্য ম্যাচ হন। ওয়ার্ন না থাকলে হয়তো অস্ট্রেলিয়ায় যেত না বিশ্বকাপ।

বিশ্বকাপ চলাকালে শচীন টেন্ডুলকার তাঁর বাবার প্রয়াণের খবর পান। সেই খবর পেয়ে দেশে ফিরে বাবার পারলৌকিক কাজ শেষ করে ফের দলের সঙ্গে যোগ দেন ইংল্যান্ডে। কেনিয়ার বিরুদ্ধে পরবর্তী ম্যাচে নেমেই সেঞ্চুরি হাঁকান শচীন। শতরান করে শচীনের উদযাপনও স্মরণীয় হয়ে রয়েছে। আকাশের দিকে তাকিয়ে প্রয়াত বাবাকে সেঞ্চুরি উৎসর্গ করেন তিনি।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ে এবং অ্যালান ডোনাল্ড খেলা চলাকালে ইয়ার ফোনে কোচের সঙ্গে কথা বলছিলেন। সৌরভ গাঙ্গুলী সেটি দেখতে পেয়ে আম্পায়ারকে জানান। ক্রোনিয়ে ও ডোনাল্ডের ইয়ার ফোন বাজেয়াপ্ত করা হয়।

এই বিশ্বকাপেই প্রথম ডিউক বলের ব্যবহার শুরু হয়। সেবারের বিশ্বকাপে ভারতের সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড় ৩১৮ রানের পার্টনারশিপ করেন, যা এই বিশ্বকাপে সর্বোচ্চ। বিশ্বকাপের ইতিহাসে এটা দ্বিতীয় সর্বোচ্চ পার্টনারশিপ।

দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছিল পরপর দুইবার। সুপার সিক্স ও সেমিফাইনালে দুইবার মুখোমুখি হয়েছিল দুই দেশ। সুপার সিক্সে উত্তেজক ম্যাচে প্রোটিয়াদের হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেমিফাইনালে দুই দেশের খেলা টাই হয়। সুপার সিক্সে মুখোমুখি লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জিতে থাকার জন্য অস্ট্রেলিয়াকে জয়ী ঘোষণা করা হয়।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচ ছিল ভারতের। সেই ম্যাচে ওপেন করতে নেমে সৌরভ গাঙ্গুলী করেছিলেন ৯৭ রান। রান আউট হওয়ায় সেবার প্রথম ম্যাচে শতরান হাতছাড়া হয়েছিল মহারাজের।

১৯৯৯ বিশ্বকাপকে স্টিভ ওয়াহর বিশ্বকাপ বলা যেতে পারে। সুপার সিক্সে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান করেছিলেন ওয়াহ। সেই ম্যাচে অজি অধিনায়কের ক্যাচ ফেলে দিয়েছিলেন হার্শেল গিবস। শোনা যায় ওয়াহ নাকি গিবসকে বলেছিলেন, বন্ধু তুমি তো বিশ্বকাপটাই ফেলে দিলে।

(ঢাকাটাইমস/১৫ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :