বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ আজ

জয়ের ধারায় ফিরতে মরিয়া টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ জুন ২০১৯, ১০:৩৬ | প্রকাশিত : ১৭ জুন ২০১৯, ১০:৩২
ফাইল ছবি

র‌্যাঙ্কিংয়ে চারে থাকা দক্ষিণ আফ্রিকাকে হারানোর মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে দুর্দান্ত জয় পেলেও পরের দুই ম্যাচে হেরেছে মাশরাফি বিন মর্তুজার দল। তারপর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে ভেসে গেছে। সবমিলিয়ে টাইগাররা কিছুটা হতাশ হলেও পরাজয়ের বৃত্ত থেকে বের হওয়ার মিশনে বিশ্বকাপে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা।

টন্টনের দ্য কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

প্রথম তিন ম্যাচে বাংলাদেশ একই একাদশ নিয়ে খেলেছে। একাদশের বাইরে রাখা হয় লিটন দাস, সাব্বির রহমান, আবু জায়েদ রাহি ও রুবেল হোসেনকে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ একাদশে একাধিক পরিবর্তন আসতে পারে। গত তিন ম্যাচেই ফ্লপ ছিলেন তামিম ইকবাল। তিন ম্যাচে তার রান সংখ্যা যথাক্রমে ১৬, ২৪, ১৯। অপর ওপেনার সৌম্য সরকারের তিন ম্যাচে রান যথাক্রমে ৪২, ২৫ ও ২। সুতরাং, ওপেনিংয়ে পরিবর্তন আসতে পারে।

অন্যদিকে, মিডল-অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিথুনও রয়েছেন অফ ফর্মে। তিন ম্যাচে তার রান যথাক্রমে ২১, ২৬ ও ০। এই ম্যাচে বাদ পড়তে পারেন মিথুন। ওপেনিং অথবা মিডল অর্ডার যেকোনো পজিশনের জন্য একাদশে ঢুকতে পারেন লিটন দাস।

ইনজুরিতে থাকায় বিশ্বকাপে শুধু ব্যাটসম্যান হিসেবে খেলছেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ম্যাচে ভালো খেললেও পরবর্তী দুই ম্যাচে পরিস্থিতি অনুযায়ী খেলতে পারেননি। ইংল্যান্ডের বিপক্ষে ৪১ বলে তিনি করেন ২৮ রান। বোলিংয়ে সাইফউদ্দিন ভালো করলেও মাশরাফি বিন মর্তুজা ও মোস্তাফিজুর রহমান আশানুরুপ বল করতে পারছেন না। সবমিলিয়ে সোমবার বেশ কয়েকটি পরিবর্তন দেখা যেতে পারে।

বাংলাদেশের জন্য এই ম্যাচে জয় পাওয়া গুরুত্বপূর্ণ। লিগ পর্বে প্রতিটি দলই নয়টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। এর মধ্যে চারটি ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। চার ম্যাচ শেষে তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে বাংলাদেশ এখন আছে অষ্টম অবস্থানে। সেমিফাইনালে উঠতে হলে অন্তত পাঁচ ম্যাচে জিততে হবে। অর্থাৎ, বাকি পাঁচ ম্যাচের মধ্যে বাংলাদেশকে চারটিতে জিততে হবে। কিন্তু সেটি কি সম্ভব?

বাংলাদেশের বাকি পাঁচটি ম্যাচ যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে। বিশ্বকাপে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে অন্তত জয় ধরে রেখেছে বাংলাদেশ। তার মধ্যে শ্রীলঙ্কা ম্যাচটি পরিত্যক্ত হয়ে গেল। ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে যে বাংলাদেশ জিতবে তার তো কোনো নিশ্চয়তা নেই। আর অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে ম্যাচ যে কঠিন হবে তা তো বলার অপেক্ষাই রাখে না।

বিশ্বকাপ শুরুর আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। কিন্তু ওই ওয়েস্ট ইন্ডিজ আর বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজের মধ্যে পার্থক্য আছে। বিশ্বকাপে ক্যারিবিয়রা তাদের প্রথম ম্যাচেই উড়িয়ে দেয় পাকিস্তানকে। গেইল, লুইস, রাসেল, হোল্ডারদের বিপক্ষে জয় পেতে হলে সেরা ক্রিকেটই খেলতে হবে মাশরাফিদের।

টন্টনের মাঠ তুলনামূলক ছোট। ওয়েস্ট ইন্ডিজ দলের প্রায় সব খেলোয়াড়ই হার্ড হিটার। বড় শট খেলার সক্ষমতা তাদের আছে। যেমন গেইল, লুইস, রাসেল একবার টিকে গেলে সেটি বিপদের কারণ হতে পারে। সুতরাং, বাংলাদেশের বোলারদের বড় দায়িত্ব নিতে হবে।

বাংলাদেশের মতো ওয়েস্ট ইন্ডিজও এখন পর্যন্ত চারটি ম্যাচ খেলেছে। তারাও একটিতে জিতেছে ও দুইটিতে হেরেছে। বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। সুতরাং, ক্যারিবীয়রাও জয়ের জন্য মরিয়া। পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলেও অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কাছে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

ঢাকাটাইমস/১৭জুন/এমআর

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :