লড়াই হবে সমানে সমান

প্রকাশ | ১৭ জুন ২০১৯, ১৪:৩৮ | আপডেট: ১৭ জুন ২০১৯, ১৪:৪৬

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

বাংলাদেশের মহাগুরুত্বপূর্ণ ম্যাচ আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বিশ্বকাপে দুটি দলই একই মেরুতে দাঁড়িয়ে। ৪ ম্যাচে দুই দলের পয়েন্টই ৩। শেষ চারে যেতে প্রয়োজন কমপক্ষে ১১ পয়েন্ট। সেই লড়াইয়ে টিকে থাকতে ম্যাচটি দুই দলের জন্যই বাঁচা মরার।

এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে লাল সবুজের ভক্তরা প্রিয় দলকে নিয়ে যখন আশা নিরাশার দোলাচলে, ঠিক তখন অভয় বানী শোনালেন দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। সমর্থকদের জন্য বললেন, লড়াইটা হবে সমানে সমানে। সেই লক্ষ্যে তারা সেরা খেলাটিই খেলবেন। টন্টনের ছোট আয়তনের মাঠে বিষ্ফোরক গেইল, লুইস, হেটমায়াররা জ্বলে উঠলে তামিম, সৌম্য, সাকিব, মুশফিকরা চেয়ে দেখবেন না বলে হুঁশিয়ারি দিলেন নড়াইল এক্সপ্রেস।

মাশরাফি বলেন, ‘কয়েকটি ম্যাচ বাকি আছে। কিন্তু টুর্নামেন্টে টিকে থাকতে ম্যাচটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। যেহেতু আমরা আগের ম্যাচগুলোতে পয়েন্ট হারিয়েছি, সেহেতু কালকের ম্যাচটি গুরুত্বপূর্ণ। আমরা অফস্পিনার নিয়ে ওদের বিপক্ষে সফল হয়েছি। তো এটা নিয়ে আমাদের ভাবতে হবে। তবে এই মাঠটা ছোট। যেখানে ওদের পাওয়ার ব্যাটসম্যানেরা ভালো করবে। তবে আমরা মাঠ নিয়ে ভাবছি না। ছোট মাঠ আমাদের জন্যই ভালো। আমার মনে হয় লড়াইটা সমান সমান হবে এবং আমাদের ভালো খেলতে হবে।’

আর এই ক্ষেত্রে দলের যে প্লেয়ারটির প্রতি তিনি সবচাইতে বেশি আস্থা রাখছেন তিনি অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের পর বিশ্বকাপেও যার ঘূর্ণিযাদু টাইগার গ্যালারির নীরবতা ভেঙেছে। ম্যাশ যোগ করেন, ‘আমার মনে হয় মেহেদি ওদের বিপক্ষে ভালো বল করেছে। সে খুবই ভালো করছে। ওদের ওপরের ৫ ব্যাটসম্যানই বাঁহাতি, যাদের বিপক্ষে সে ভালো করতে পারে। এটা একটা ভালো দিক।’

মাশরাফি যোগ করেন, উইকেটের ব্যাপারটা ম্যাচের হার-জিত ঠিক করে দেয়। আমার কাছে মনে হয় যেটা আমরা নিউজিল্যান্ড ম্যাচে মিস করেছি। আমরা যদি উইকেট ঠিকমতো পর্যবেক্ষণ করতে পারতাম তাহলে চিন্তা করতাম ২৭০ বা ২৬০ ওই ম্যাচে জেতার মতো রান ছিল। যে এসেসমেন্টটা খুব প্রয়োজন। এই উইকেটেও একই রকমের বিভ্রান্তি আছে। প্রথমদিকে শুনেছি গ্রাসি থাকবে। আবার কেউ কেউ বলছেন আজীবনই এটা ফ্ল্যাট উইকেট। আমার মনে হয় যারা মিডলে ঢুকবে তারা দ্রুত এসেস করতে পারবে। যারা উইকেট যত তাড়াতাড়ি বুঝতে পারে সেই দলের জেতার সম্ভাবনা অনেক এগিয়ে যায়।

আজকের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে নিশ্চয়ই সেই ভুলের পুনরাবৃত্তি হবে না। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় মাঠে নামবে বাংলাদেশ-উইন্ডিজ।

(ঢাকাটাইমস/১৭জুন/ডিএইচ)