রান্নার মসলা দিয়ে ‘হার্টের ওষুধ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুন ২০১৯, ২৩:৫২ | প্রকাশিত : ১৭ জুন ২০১৯, ২১:৫০

খাবার রান্নার মসলা বোতলে ভরে রাখা। তা দিয়ে তৈরি হচ্ছিল হার্টের কথিত ‘ব্যথানাশক ক্যাপসুল’। প্যাকেটের গাঁয়ে লেখা এসব ওষুধ খেলে নিরাময় হবে যে কোনো ব্যথা। কিন্তু প্যাকেটের গাঁয়ে লেখা নেই ব্যাচ নং বা ওষুধ তৈরির মেয়াদ।

সোমবার রাজধানীর জুরাইনে গিয়ে ‘অনির্বাণ ফার্মাসিউটিক্যাল’ এমন দৃশ্য চোখে পড়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের। প্রতিষ্ঠানটিতে সকাল থেকে চলে এই অভিযান। অভিযানে প্রতিষ্ঠানটিকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়। সঙ্গে ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেয় আদালত। অভিযানে সহযোগিতা করে র‌্যাব-১০।

অভিযান পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। তিনি এবং অভিযানকারী দল সেখানে নিয়ে হতবাক হয়ে যায়। ভেজাল ওষুধের বিষয়টি নানা সময় গণমাধ্যমে এসেছে। তবে এই ধরনের প্রতারণা যেন বিশ্বাসই করতে পারছিলেন না অভিযানে যাওয়া সদস্যরা।

প্রতিষ্ঠানটির গুদামে গিয়ে দেখা যায়, যেসব মসলা নিয়ে তরকারি রান্না করা হয়, সেগুলো বোতলে ভরে রাখা হয়েছে। এসব সাধারণ জিনিসপত্র দিয়েই হার্টের ব্যথানাশক ক্যাপসুল বানানো হচ্ছে এবং বলা হচ্ছে এসব ওষুধ খেলেই নাকি যেকোনো ব্যথা চলে যাবে।

এসব ক্যাপসুল একটি প্যাকেটে ভরে রাখা হয়েছে। যার গায়ে কোনোরকম কোনো ব্যাচ নং, ওষুধ তৈরি বা মেয়াদোত্তীর্ণ তারিখ কিছুই নেই। এই কোম্পানির আরো যেসব গুদাম রয়েছে সেখানেও ভ্রাম্যামাণ আদালত অভিযান চালানোর কথা জানান ম্যাজিস্ট্রেট।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, ‘এসব ক্যাপসুল খুলে দেখা যায় কালিজিরার গুড়া ছাড়া আর কিছুই দেওয়া হয়নি। তাদের কারখানায় এসব অভিযান পরিচালনা এমন চিত্র মিলেছে। তারা কোন ধরণের মান নিয়ন্ত্রণ না করে এবং ক্ষতিকর ও নিষিদ্ধ রাসায়নিক দ্রব্য ব্যবহার করে ওষুধ তৈরি করছিল।’

ঢাকাটাইমস/১৭মে/এসএস/ডব্লিউবি

 

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :