মৃত্যুদণ্ডপ্রাপ্ত আজহারের আপিল শুনানি চলছে

প্রকাশ | ১৮ জুন ২০১৯, ১৩:২৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এটি এম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে করা আপিলের ওপর শুনানি শুরু হয়েছে।

মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বিচারপতির বেঞ্চে এই শুনানি শুরু হয়।

আজহারুলের আপিলের পক্ষে শুনানি করছেন অন রেকর্ড আইনজীবী জয়নুল আবেদীন তুহিন। অপরদিকে রাষ্ট্রপক্ষে রয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমসহ কয়েকজন ডেপুটি অ্যাটর্নি জেনারেল।

শুনানির শুরুতে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদীন বলেন, আমাদের প্রস্তুতির জন্য আরও সময় প্রয়োজন। তখন আপিল বিভাগ বলেন, এতদিন কী করেছেন? আর সময় দেওয়া হবে না। শুনানি শুরু করেন। তখন জয়নাল আবেদীন আপিলের পেপারবুক থেকে পড়া শুরু করেন।

এর আগে গত ১০ এপ্রিল জামায়াত নেতা আজহারুলের আপিল শুনানির জন্য ১৮ জুন ধার্য করেন আদালত।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর রংপুর জেলা আলবদর বাহিনীর কমান্ডার আজহারকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের পাশাপাশি ৩০ বছরের কারাদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। পরে রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি খালাস চেয়ে আপিল করেন তিনি।

আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ৯০ পৃষ্ঠার মূল আপিলসহ ২৩৪০ পৃষ্ঠার আপিল দাখিল করেন আজহার।

আজহারুলের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে রংপুর অঞ্চলে এক হাজার ২৫৬ জনকে গণহত্যা-হত্যা, ১৭ জনকে অপহরণ, এক জনকে ধর্ষণ, ১৩ জনকে আটক, নির্যাতন ও গুরুতর জখম এবং শত শত বাড়ি-ঘর লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো ৯ ধরনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে পাঁচটি এবং পরিকল্পনা-ষড়যন্ত্রের মাধ্যমে সুপিরিয়র রেসপনসিবিলিটি (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) প্রমাণিত হয়েছে।

ঢাকাটাইমস/১৮জুন/এমআর