বিশ্বকাপে বাংলাদেশের স্মরণীয় জয়গুলো

প্রকাশ | ১৮ জুন ২০১৯, ১৭:৪৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

২০১১ বিশ্বকাপে ক্যারিবিয়ানদের কাছে মাত্র ৫৮ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। সোমবার টনটনে সেই হারের মধুর বদলা নিলেন সাকিবরা। আইসিসি বিশ্বকাপে এমন চমক আগেও দিয়েছে টাইগাররা। বিশ্বকাপে কাদের কুপোকাত করেছেন সাকিবরা? মনে পড়ে বাংলাদেশের বিখ্যাত জয়গুলোর কথা? এক ঝলকে ফিরে দেখা যাক সেই মুহূর্তগুলো।

১৯৯৯ বিশ্বকাপ: সেবারই প্রথম বিশ্বকাপে খেলেছিল বাংলাদেশ। স্কটল্যান্ডকে হারিয়ে জয়ের খাতা খুলেছিলেন আমিনুল ইসলামরা। তবে চমক তখনও বাকি ছিল। নর্থহ্যাম্পটনে পাকিস্তানের বিরুদ্ধে আগে ব্যাট করে ২২৩ রানের টার্গেট দেয় বাংলাদেশ। তবে ৪৪.৩ ওভারে মাত্র ১৬১ রানেই গুটিয়ে যান ওয়াসিম আকরামরা। ৩ উইকেট ও ২৭ রান করে ম্যাচের সেরা হন খালেদ মাহমুদ সুজন।

২০০৭ বিশ্বকাপ: সেবার ভারতকে হারিয়ে চমক দেখায় বাংলাদেশ। ত্রিনিদাদে রাহুল দ্রাবিড়েরা আগে ব্যাট করে তুলেছিলেন ১৯১ রান। জবাবে ৪৮.৩ ওভারে ৫ উইকেট খুইয়ে সেই রান পার করে যায় হাবিবুল বাশারের নেতৃত্বাধীন বাংলাদেশ। ৯.৩ ওভারে ৩৮ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন মাশরফি।

২০০৭ বিশ্বকাপ: এই বিশ্বকাপে ভারতকে হারানোর পরও বাংলাদেশের স্বপ্নের দৌড় থামেনি। সুপার ৮-এ উঠে গ্রায়েম স্মিথের দক্ষিণ আফ্রিকাকে বধ করে বাংলাদেশ। ২৫১ রানের টার্গেট পেয়ে ৪৮.৪ ওভারে ১৮৪ রানেই অলআউট হয় প্রোটিয়ারা। ৮৩ বলে ৮৭ রান করে ম্যাচের সেরা হন মোহাম্মদ আশরাফুল।

২০১১ বিশ্বকাপ: বিশ্বকাপের আঙিনায় এবার বাংলাদেশের কাছে হারের পালা ছিল ইংল্যান্ডের। সালটা ছিল ২০১১। চট্টগ্রামে প্রথমে ব্যাট করে ২২৫ রান তোলেন অ্যান্ড্রু স্ট্রসরা। এরপর ৪৯ ওভারেই ওই রান তুলে নেন সাকিব আল হাসানরা। ২ উইকেটে জিতে দেশের মাটিতে আনন্দের জোয়ার বইয়ে দেয় টাইগাররা। ১০০ বলে ৬০ রান করে ম্যাচের সেরা হন ইমরুল কায়েস।

২০১৫ বিশ্বকাপ: পরের বিশ্বকাপেও ফের ইংল্যান্ডকে হারায় বাংলাদেশ। অ্যাডিলেডে আগে ব্যাট করে ২৭৫ রান করেন মাশরাফি বিন মর্তুজা বাহিনী। ইংল্যান্ড ৪৮.৩ ওভারে ২৬০ রানেই ইনিংস শেষ হয়ে যায় ইয়ন মরগ্যানদের। সে ম্যাচে ১৩৮ বলে ঝকঝকে ১০৩ রান করে সেরার সম্মান পান মাহমুদউল্লাহ রিয়াদ।

২০১৯ বিশ্বকাপ: চলতি বিশ্বকাপে প্রোটিয়াদের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিয়েছেন মাশরাফি বিন মর্তুজারা। ওভালে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ৩৩০ রানে করে বাংলাদেশ। জবাবে ৮ উইকেটে ৩০৯ রান করে ইনিংস শেষ করে ফাফ ডু প্লেসিস বাহিনী। ৮৪ বলে ৭৫ রান করে ম্যান অব দ্য ম্যাচ হন সাকিব আল হাসান।

২০১৯ বিশ্বকাপ: প্রোটিয়াদের পর সোমবার টনটনে ক্যারিবিয়ানদের অনায়াসে হারায় বাংলাদেশ। ৩২১ রান করলেও সেই লক্ষ্য অতি সহজেই পূরণ করেন সাকিব আল হাসানরা। ৪১.৩ ওভারে মাত্র ৩ উইকেট খরচ করেন তাঁরা। চলতি বিশ্বকাপের দ্বিতীয় শতরান (১২৪ রান) আসে সাকিবের ব্যাট থেকে। সঙ্গে ২ উইকেট নিয়ে ম্যাচের সেরাও হন সাকিব।

(ঢাকাটাইমস/১৮ জুন/এসইউএল)