আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০১৯, ১৮:১৭
ফাইল ছবি

দেশের আদালতগুলোতে বর্তমানে মোট ৩৫ লাখ ৮২ হাজার ৭৪৭টি বিচারাধীন মামলা রয়েছে। আর এসব মামলার দ্রুত নিষ্পত্তি করতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

মঙ্গলবার জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সাংসদ হাবিবা রহমান খানের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এই তথ্য জানান।

আইনমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী নিম্ন আদালতে বিচারাধীন মামলা ৩০ লাখ ৫৩ হাজার ৮৭০টি। এর মধ্যে দেওয়ানি ১৩ লাখ ২৮ হাজার ৬০০ এবং ফৌজদারি ১৭ লাখ ২৫ হাজার ২৭০টি।

উচ্চ আদালতের বিচারাধীন মামলার মধ্যে আপিল বিভাগে রয়েছে ২১ হাজার ৮১৩টি। এর মধ্যে দেওয়ানি ১৪ হাজার ২৩টি, ফৌজদারি সাত হাজার ৬৫৫টি এবং অন্যান্য (কনটেম্ট পিটিশন) মামলা ১৩৫টি। হাইকোর্ট বিভাগে বিচারাধীন পাঁচ লাখ ছয় হাজার ৬৬৪ মামলার মধ্যে দেওয়ানি ৯৬ হাজার ১১৪, ফৌজদারি তিন লাখ ১৭ হাজার ৪৪৩ এবং অন্যান্য ৯৩ হাজার ১০৭টি।

আইনমন্ত্রী জানান, বিচারাধীন এই মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সরকার নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে বিচারকের সংখ্যা বৃদ্ধি আদালতের আবকাঠামো উন্নয়ন, বিচারকদের প্রশিক্ষপসহ বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে।

আরেক সাংসদ হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, দেশের পারিবারিক আদালতে (৩১ মার্চ পর্যন্ত) বিচারাধীন মামলার সংখ্যা ৫৯ হাজার ৮৬০টি।

আইনমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি মামলা ঢাকা জেলায়, পাঁচ হাজার ৫০৯টি। বান্দরবান ও খাগড়াছড়িতে এ ধরনের মামলা নেই।

সংসদে সরকার নারী ও শিশু নির্যাতন অপরাধ সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য সারাদেশে আরও ৪১টি ট্রাইব্যুনাল তৈরি করা হয়েছে বলেও জানান আইনমন্ত্রী।

(ঢাকাটাইমস/১৮জুন/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :