দেশে ফেরা নিয়ে চিন্তিত সরফরাজরা

প্রকাশ | ১৮ জুন ২০১৯, ১৮:২১

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

পাকিস্তানি ক্রিকেটাররা জানেন, টুর্নামেন্টের পারফরম্যান্স যাই হোক না কেন, ভারতকে হারাতে পারলে সাত খুন মাফ। পাকিস্তানি ক্রিকেটাররা এটাও জানেন যে, ভারতের কাছে হারলে চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরলেও সমর্থকদের ক্ষোভের মুখে পড়তে হতে পারে তাঁদের।

গত চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার দেশে ফিরে নায়কের সম্মান পেয়েছিলেন সরফরাজরা। তবে উল্টো অভিজ্ঞতাও নেহাৎ কম হয়নি তাঁদের। অতীতে বহুবার ভারতের কাছে ম্যাচ হেরে দেশে ফিরে সমর্থকদের বিক্ষোভের সম্মুখীন হতে হয়েছে পাকিস্তান দলকে। হামলা চলেছে ক্রিকেটারদের বাড়িতেও।

শুধু পাকিস্তানি ক্রিকেটারদেরই নয়, অতীতে এমন অভিজ্ঞতা হয়েছিল ভারতীয় ক্রিকেট দলেরও। ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হারার পর বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটারের বাড়িটে ঢিল পড়েছিল। যদিও পরিস্থিতি ততটা অপ্রীতিকর পর্যায়ে কখনই পৌঁছয়নি।

তেমন অভজ্ঞতা থেকেই বিদেশে ভারতের কাছে হেরে পাকিস্তানি ক্রিকেটারদের লন্ডন অথবা দুবাইয়ে বেশ কিছুদিন কাটিয়ে একে একে দেশে ফিরতে দেখা গিয়েছে। এবারও সেরকম কিছু ঘটতে পারে বলে আশঙ্কা করছে পাকিস্তান দল। ম্যানচেস্টারে ভারতের কাছে লজ্জাজনক হারের পর সতীর্থদের সেকথাই স্মরণ করিয়ে দিয়েছেন অধিনায়ক সরফরাজ আহমেদ।

পাকিস্তান দলের ক্যাপ্টেন সতীর্থদের সতর্ক করেছেন এই বলে যে, তারা যেন মনে না করে ক্যাপ্টেন একা দেশে ফিরবেন। বরং তাদের সবাইকেই ফিরতে হবে পাকিস্তানে।

পাকিস্তানি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতের কাছে হারের পর পাকিস্তানি ক্রিকেটারদের উদ্দেশ্যে হুঁশিয়ারি বার্তায় সরফরাজ বলেন, ‘ভেব না আমি একা দেশে ফিরব। সবাইকেই কিন্তু দেশে ফিরতে হবে। ঈশ্বর না করুন টুর্নামেন্টে যদি আরও খারাপ কিছু ঘটে, তবে সমর্থকরা ছেড়ে কথা বলবে না।’

সতীর্থদের সতর্ক করে পাক ক্যাপ্টেন বলেন, টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে নিজেদের সেরাটা দিয়ে দলের পারফরম্যান্সকে উপরের দিকে তুলে নিয়ে যেতে হবে। এখনও মাথা উঁচু করে দেশে ফেরার সুযোগ রয়েছে তাঁদের কাছে।’

এমন খবরও শোনা যাচ্ছে য, টিম মিটিংয়ে সরফরাজ যখন এমন হুঁশিয়ারি দিচ্ছিলেন ক্রিকেটারদের, তখন দলের দুই সিনিয়র তারকা মোহম্মদ হাফিজ ও শোয়েব মালিক মাথা নীচু করে দাঁড়িয়ে ছিলেন। টিম মিটিংয়ে একটিও কথা বলেননি তাঁরা।

ভারতের কাছে হারের পর পাকিস্তানি সমর্থকদের মধ্যে ইতোমধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ক্রিকেটারদের মুণ্ডপাত চলছে সোশ্যাল মিডিয়ায়। ব্যঙ্গ বিদ্রুপের পাশাপাশি সরফরাজদের উদ্দেশ্যে গালিগালাজও চলছে বিস্তর।

(ঢাকাটাইমস/১৮ জুন/এসইউএল)