বিএনপির স্থায়ী কমিটিতে টুকু-সেলিমা

প্রকাশ | ১৯ জুন ২০১৯, ১২:২৫ | আপডেট: ১৯ জুন ২০১৯, ১৭:২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে নতুন দু্ই মুখ যোগ হয়েছে। তারা হলেন দলটির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু এবং বেগম সেলিমা রহমান। টুকুর বাড়ি সিরাজগঞ্জ আর সেলিমা রহমানের বাড়ি বরিশালে। 

বুধবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি জানান, দলের গঠনতন্ত্রের প্রাপ্ত ক্ষমতাবলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্থায়ী কমিটির শুন্য পদে ইকবাল হাসান টুকু ও সেলিমা রহমানকে নিয়োগ দিয়েছেন। টুকু আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাংসদ শেখ ফজলুল করিম সেলিমের বেয়াই এবং সেলিমা রহমান আ.লীগের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাংসদ রাশেদ খান মেননের বোন।

২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। স্থায়ী কমিটির সদস্যের মোট ১৭টি পদের মধ্যে কাউন্সিলে শূন্য ছিল দুটি। পরবর্তীতে নির্বাচিতদের মধ্যে তিনজন মারা গেলে পদ শূন্য হয় পাঁচটি। নতুন দুজন যুক্ত হওয়ায় দলটির স্থায়ী কমিটিতে সদস্য সংখ্যা দাঁড়ালো ১৪ জনে। তাদের মধ্যে সালাহউদ্দিন আহমেদ মামলা জটিলতায় ভারতে আছেন।

পদাধিকার বলে কমিটির সদস্য দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

দলটির স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ড. আব্দুল মঈন খান, সালাহউদ্দিন আহমেদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী।

ঢাকাটাইমস/১৯জুন/বিইউ/এমআর