স্মার্টফোনে নিয়ন্ত্রণ করা যাবে বাইক

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০১৯, ১১:১৯

বাজারে ইলেকট্রিক বাইকের চাহিদা দিন দিন বাড়ছে। গ্রাহকদের চাহিদা পূরণ করতে স্মার্টফোন নিয়ন্ত্রিত জ্বালানি সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব বাইক এলো। নাম রিভোল্ট। মডেল আরভি ৪০০। এটি ভারতে তৈরি ই-বাইক।  এর দাম নির্ধারণ করা হয়েছে এক লাখ রুপি।

আরভি ৪০০-এর সবথেকে বড় বিশেষত্ব হল, এই বাইকটি সম্পূর্ণ এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্মিত। ভারতে এই রকম বাইক প্রথম বলে দাবি প্রস্তুতকারক সংস্থার।

ফ্যাশনেবল তো বটেই, ই-বাইকটিতে রয়েছে নানা চমক। মূলত শহুরে জীবনযাত্রাকে মাথায় রেখেই এই বাইকটির নকশা করা হয়েছে। সংস্থার দাবি, একবার চার্জ দিলে বাইকটি পার করতে পারবে প্রায় ১৫০ কিলোমিটার।

বাইকটিতে হরেক পরিবর্তন করা সম্ভব, এবং তা সম্ভব হবে আপনার স্মার্টফোনের মাধ্যমেই। বাইকটিতে থাকা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে আপনি তা নিয়ন্ত্রণ করতে পারবেন আপনার ফোনের মাধ্যমেই।

বাইকটির নানা মোড রয়েছে চালকের বাইক চালানোর ধরনের উপর ভিত্তি করে। ইলেকট্রিক বাইক বলে ‘নাক উঁচু’ ভাবনা ভেঙে দিতে এই বাইকটিতে রয়েছে ইঞ্জিনের সাউন্ড অন অফের বোতাম। ইঞ্জিন সাউন্ড ‘অন’ করা মাত্রই ইলেকট্রিক বাইকও গর্জে উঠবে পেট্রলচালিত মোটরবাইকের মতো।

বাইকটিতে রয়েছে অ্যান্টি-থেফট, জিওফেন্সিং-সহ নানা চোখ ধাঁধানো প্রযুক্তি।

চাইলে বাইকটির ব্যাটারি সোয়াইপও করা যাবে। সংস্থার নিকটবর্তী সার্ভিস সেন্টারে গেলেই পাওয়া যাবে এই সুবিধা।

বাইকটিতে রয়েছে এলইডি হেডলাইট এবং প্রজেক্টর বিম যা রাতের অন্ধকারে পর্যাপ্ত আলো দিতে সক্ষম।

ইলেকট্রিক বাইকটির সামনে আর পিছনের চাকায় রয়েছে ‘অ্যালয় হুইল’। এ ছাড়াও এমআরএফ জ্যাপার টায়ার যে কোনও রাস্তা স্বচ্ছন্দে পার করতে সম্ভব।

বাইকটির কনসোলে কতটা চার্জ আছে, বাইকটি কত ঘণ্টা চলেছে, স্পিডোমিটার এবং ট্র্যাকোমিটার ছাড়াও বাইকটিতে কোনও ত্রুটি দেখা দিলে তা-ও দেখাবে কনসোলে।

বাইকটি বাজারে আসবে চলতি বছরের জুলাই মাস নাগাদ।

(ঢাকাটাইমস/২০জুন/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :