সংঘর্ষের জের: তিন দিনেও কাজে যোগ দেয়নি পায়রার শ্রমিকরা

পটুয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০১৯, ১৭:৫১

বাংলাদেশি ও চীনা শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় পটুয়াখালীর পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ তিন দিন ধরে বন্ধ রয়েছে। গত মঙ্গলবার সংঘর্ষে দুই শ্রমিক নিহতের পর বন্ধ হয়ে যাওয়া নির্মাণকাজে বৃহস্পতিবারও যোগ দেয়নি শ্রমিকরা। তবে ওই ঘটনায় গঠিত পৃথক তিনটি কমিটি তদন্ত কাজ শুরু করেছে।

কর্তৃপক্ষ বলছে, বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হতে আরো দুয়েকদিন লাগবে। সরেজমিনে দেখা গেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে র‌্যাব, পুলিশ এবং বিজিবির সদস্যরা প্রকল্প এলাকায় টহল দিচ্ছেন।

এ ঘটনায় সকল পক্ষকে নিয়ে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী। তিনি বলেন, বৃহস্পতিবার থেকে তদন্ত কমিটি তাদের তদন্ত কাজ শুরু করলেও প্লান্টের নির্মাণ কাজ শুরু হয়নি। দু একদিন পরে আবার নির্মাণ কাজ শুরু হবে।

তদন্ত কমিটির প্রধান পটুয়াখালীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নুরুল হাফিজ জানান, কেন এ ঘটনা হলো এসব বিষয়সহ আগামীতে যেন এমন পরিস্থিতির সৃস্টি না হয় সে বিষয়ে সুপারিশসহ সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করা হবে।

যে কোনও অপ্রিতিকর ঘটনা এড়াতে পুলিশের আটশত সদস্য, আট প্লাটুন বিজিবি এবং র‌্যাবের তিনটি টহল দল বিদ্যুৎ কেন্দ্র এলাকায় মোতায়েন করা হয়েছে বলে জানান পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান।

গত মঙ্গলবার বিকালে এক বাংলাদেশি শ্রমিক নিহত হওয়ার জেরে চীনা শ্রমিকদের সাথে বাংলাদেশি শ্রমিকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে এক চীনা শ্রমিক নিহত হন। আহত হন প্রায় ৩০ জন শ্রমিক। এ ছাড়া প্লান্টের বিভিন্ন এলাকায়  ব্যাপক ভাঙচুর চালানো হয়। এরপর দফায় দফায় সংঘর্ষের ঘটনায় প্লান্টের নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে জন্য গত বুধবার প্রকল্প এলাকায় আসেন বিদ্যুৎ ও জ¦ালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ ঘটনায় জেলা প্রশাসনের একটি, পুলিশের একটি ও বিসিপিসিএল এর একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

ঢাকাটাইমস/২০জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :