হার্টের রোগীকে খাওয়ানো হয়েছে দিনে ১১৯টি ট্যাবলেট!

প্রকাশ | ২০ জুন ২০১৯, ২০:৪৯ | আপডেট: ২০ জুন ২০১৯, ২৩:২৫

সিরাজুম সালেকীন, ঢাকাটাইমস

হার্টের সমস্যা নিয়ে ৫২ বছর বয়সী এক নারী ভর্তি হয়েছেন রাজধানীর একটি হাসপাতালে। তাকে সুস্থ করতে নয় দিন ধরে হাসপাতাল থেকে খাওয়ানো হয়েছে এক হাজার ৭৩টি ট্যাবলেট। গড়ে প্রতিদিন ১১৯টি করে। ওষুধ বাবদ রোগীর পরিবারকে বিল দেওয়া হয়েছে প্রায় ৫০ হাজার টাকার। তাছাড়া রোগীর শ্বাস-প্রশ্বাসে সমস্যা নেই হাসপাতাল থেকে জানানো হলেও অক্সিজেন বাবদ বিল করা হয়েছে ২০ হাজার টাকা।

রোগীর স্বজনদের জিম্মি করে এমন ভুয়া বিল করার অভিযোগ ওঠেছে রাজধানীর ধানমন্ডি গ্রিন রোডের স্যোসাল ইসলামী ব্যাংক লিমিটেড হাসপাতালের বিরুদ্ধে।

ঘটনার পর ওই রোগীর ছেলে শাকিল আহমেদের সঙ্গে কথা হয় ঢাকাটামসের। তিনি বলেন, ‘৭ জুন আমার মায়ের হার্ট অ্যাটাক হয়। বেড ভাড়া পাঁচ হাজার আর ওষুধ বাবদ যা লাগে এমন চিন্তা করে মাকে ভর্তি করাই ওই হাসপাতালে। সেখানে ভর্তির পর মাকে কখনো আইসিইউ বা লাইফ সাপোর্টে রাখা হয়নি বা কোনো অপারেশনও করা হয়নি। নয় দিন পর হাসপাতাল থেকে জানানো হয় আমার মাকে ১০৭৩ পিস ট্যাবলেট খাওয়ানো হয়েছে। এটা জেনে আমি বাইরে থেকে ওষুধ এনে খাওয়ানো শুরু করি।’

শাকিল বলেন, ‘তারা কী এমন চিকিৎসা করালো যে, প্রতিদিন ১০৯টি করে ট্যাবলেট আমার মাকে খাওয়ালো! এটা শুনে আমি অবাক হয়েছি। আমার পরিবারের কেউ মায়ের এত ওষুধ খাওয়ানো দেখেনি। হাসপাতাল থেকেই বলা হচ্ছিল আমার মায়ের শ্বাস-প্রশ্বাস ঠিক আছে। কিন্তু যখন বিল দেওয়া হয়েছে সেখানে অক্সিজেন বিল বাবদ ২০ হাজার টাকা ধরা হয়েছে।’

হাসপাতালের বিল ভাউচারে দেখা যায়, নয় দিনে ১০৭৩ পিস ট্যাবলেট খাওয়ানো হয়েছে। এর বিল করা হয়েছে প্রায় ৪৯ হাজার ৩৪৫ টাকা। অক্সিজেন বাবদ ধরা হয়েছে ২০ হাজার ১০০ টাকা। সব মিলিয়ে বিল করা হয়েছে এক লাখ ৮৩ হাজার ৮৭৪ টাকা। এরমধ্যে এক লাখ ৩২ হাজার টাকা পরিশোধ করেছেন রোগীর স্বজনেরা।

এ ব্যাপারে কথা বলতে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কেউ কথা বলতে রাজি হননি।

(ঢাকাটাইমস/২০জুন/এসএস/জেবি)