আদা চায়ে আট সমস্যার সমাধান

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ জুন ২০১৯, ১৮:৪৪

চলছে বর্ষাকাল। বর্ষা বললেই ছাতা, রেনকোট, জল জমা রাস্তা, চপ-মুড়ি ইত্যাদির সাথে ঘরঘরে সর্দি, কাশি, জ্বর, পেটের সমস্যা সবই একে একে চলে আসে টুকটুক করে। কিন্তু এই সবকিছু থেকেই যদি মুক্তির উপায় দেয় একটি নিরীহ আদা, তাহলে নিশ্চয় আপনার তার সাথে আদায় কাঁচকলায় সম্পর্ক হবে না। জেনে নিন ঠিক কী কী উপকার পেতে পারেন এই আদা চা থেকে।

প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আদায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। সহজে যে কোনো রোগের ভাইরাস আক্রমণ করতে পারে না আপনাকে। আর এই বর্ষায় যখন ঠান্ডা লেগে আপনি জেরবার, সর্দি কাশি আপনাকে ছেড়ে যাচ্ছেই না, তখন অবশ্যই আপনাকে খেতে হবে আদা চা। দেখবেন আলাদা করে আর ওষুধ লাগছে না আপনার।

গা গুলোনো বা বমি ভাব থেকে রেহাই দেয়

আপনার কি বমি বমি পায়, বা গা গুলোতে থাকে কখনো কখনো? চুমুক দিন আদা চা-এ। আদা চা-এর গন্ধে আপনার এই সমস্যা আর থাকবে না। কোথাও বেড়াতে যাওয়ার আগে তাই আদা চা খেয়ে বেরোতেই পারেন। সফরজুড়ে আর কোনো সমস্যা থাকবে না তা হলে।

হজমের সমস্যা মেটায়

গ্যাস-অম্বলের সমস্যা রোজনামচা? আদা চা আপনার বন্ধু হলে উপকার আপনারই। আমাদের অন্ত্রের যেকোনো সমস্যায় আদার রস অনেক ক্ষেত্রেই সুস্থ সমাধান দেয়। তাই আদা চা খান, পেটে থাকা গ্যাস আপনাকে বিদায় জানাতে বাধ্য হবেই। হজম হবে সহজেই।

রক্ত চলাচল স্বাভাবিক রাখে, হার্ট সুরক্ষিত রাখে

আদায় থাকা মিনারেল আর অ্যামিনো অ্যাসিড শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। তাই আপনার হৃদপিণ্ডও সুরক্ষিত থাকে। কাজেই আদা চা খেলে আপনার হার্ট অ্যাটাক, স্ট্রোকের সমস্যার সম্ভাবনা কমে যায় অনেকটাই।

রিফ্রেশ করতে সাহায্য করে

সারাদিন রাস্তায় বাদুরঝোলা হয়ে অফিস সামলে যখন বাড়ি ফেরেন, আপনার মন মাথা শরীর কিছুই তো সতেজ থাকে না। এক কাপ আদা চা তো খেতেই পারেন। এর যে গন্ধ থাকে, তা আপনাকে অনেকটাই রিফ্রেশ করে দেবে। আস্তে আস্তে আবার চনমনে হয়ে যাবেন আপনি।

পিরিয়ডসের পেট ব্যথা কমায়

মহিলাদের ক্ষেত্রে পিরিয়ডসের সময়ে পেটে ব্যথা খুব চেনা বিষয়। কিন্তু এ সময়ে আদা চা যে আপনার প্রদাহ কমাতে পারে জানতেন কি? আদায় থাকা অ্যান্টিইনফ্লেমেটরি গুণ আপনার পেট ব্যথা অনেকটাই কমিয়ে দেয়। আর গরম চা যখন আপনি খাচ্ছেন, স্বাভাবিকভাবেই সেটা ব্যথার আরাম দিচ্ছে।

গাঁটের ব্যথা বা মাসল পেন কমায়

যে কারণে আপনার পিরিয়ডসের দিনগুলোতে ব্যথা কমে যাচ্ছে আদা চা খেলে, একই কারণে আপনার গাঁটের ব্যথা বা মাসল পেনও কমে যেতে পারে এই আদা চা থেকেই। আদায় থাকা অ্যান্টিইনফ্লেমেটরি গুণই এই ব্যথাদের থেকে আপনাকে বাঁচিয়ে রাখে। আর আপনার চলা ফেরা অনেকটাই সহজতর হয়।

ব্লাড সুগার, কোলেস্টরল কম রাখতে সাহায্য করে

স্বাস্থ্য বিষয়ক একটি ব্রিটিশ জার্নাল বলছে, আদা আমাদের শরীরের ব্লাড সুগার আর কোলেস্টরল কম রাখতে সাহায্য করে। যেহেতু আপনার কোলেস্টরল কম থাকছে, সুগারও থাকছে নিয়ন্ত্রণে, তাই স্বাভাবিকভাবেই আপনার ওজনও থাকবে নিয়ন্ত্রণে। তাই রোগা হওয়ার সহজ উপায় হিসেবে আপনি আদা চা বেছে নিতেই পারেন। তাই আদা আপনি দুধ চায়ে খান, বা দুধ ছাড়া চায়ে, আপনার লাভ কিন্তু অনেক।

(ঢাকাটাইমস/২১জুন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :