খালেদাকে জেলে রেখে কাউন্সিলের প্রস্তুতি বিএনপিতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৯, ১৩:৩৭

দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে দলের সপ্তম জাতীয় সম্মেলনের প্রস্ততি শুরু করেছে বিএনপি।

শনিবার সকালে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে এ কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দলের নীতিনির্ধারণী সর্বোচ্চ পর্ষদ স্থায়ী কমিটিতে নিয়োগ পাওয়া দুই সদস্য সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুকে নিয়ে জিয়ার সমাধিতে যান ফখরুল।

২০১৬ সালের ১৯ মার্চ দলের ষষ্ঠ জাতীয় সম্মেলনে বেগম খালেদা জিয়া দলের চেয়ারপারসন হিসেবে পুনর্নির্বাচিত হন। মহাসচিব হন মির্জা ফখরুল। তিন বছরের মেয়াদ এরই মধ্যে শেষ হয়ে গেছে ওই কমিটির।

ফখরুল বলেন, ‘দলের জাতীয় কাউন্সিলের প্রস্তুতি আমরা নিচ্ছি। ইতোমধ্যে আমাদের সাংগঠনিক কার্যক্রম, পুনর্গঠনের কার্যক্রম শুরু হয়েছে জেলা ও অঙ্গ সংগঠনগুলোতে।’

তিন বছর আগের কাউন্সিলে ৫০২ সদস্যের ঢাউস কমিটি করে বিএনপি। লক্ষ্য ছিল, আন্দোলন- সংগ্রামের মাধ্যমে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়। কিন্তু কার্যত এই কমিটি কিছু করতে পারেনি। এর মধ্যে দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে এক বছরের বেশি সময় ধরে কারাগারে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

দলীয় প্রধানকে কারাগারে রেখে বিএনপি একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়। ইতিহাসে সবচেয়ে খারাপ ফলের পর ‘ভোট ডাকাতি’র অভিযোগ তোলা বিএনপি শপথ নেবে না বলেও পরে ফখরুল ছাড়া অন্যরা শপথ নিয়েছেন।

বিএনপি মহাসচিব তার বক্তব্যে খালেদা জিয়া ও ‘গণতন্ত্রের মুক্তির’ সংগ্রামকে আরও বেগবান করা হবে এবং ‘নিরপেক্ষ’ নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধি নির্বাচনের দাবি আদায়ের কথা বলেন।

স্থায়ী কমিটির এখনও যে দুটি পদ শূন্য, তা কবে পূরণ হবে- এমন প্রশ্নে ফখরুল বলেন, ‘যথাসময়ে সেগুলো সম্পর্কে ব্যবস্থা নেওয়া হবে।’

স্থায়ী কমিটির নতুন সদস্য সেলিমা বলেন, বেগম খালেদা জিয়াকে মুক্ত করাই তাদের চ্যালেঞ্জ। বলেন, ‘আমরা স্থায়ী কমিটিতে এমন কিছু কৌশল নির্ধারণ করব, যাতে আমাদের দলটা সুসংগঠিত থাকে, ঐক্যবদ্ধ থাকে এবং দেশনেত্রীকে অবিলম্বে মুক্ত করে আনতে পারি।’

ইকবাল মাহমুদ টুকু বলেন, ‘আমাদের যে রাজনৈতিক অভিজ্ঞতা আছে, সেই অভিজ্ঞতা দিয়ে জনগণকে সাথে নিয়ে দেশনেত্রী বেগম জিয়ার মুক্তি ও গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য যেন আন্দোলন শুরু করতে পারি, সে চেষ্টা করব।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, বিশেষ সম্পাদক শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২২জুন/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে: বিএনপির আরও ৫ নেতা বহিষ্কার

সরকারকে পরাজয় বরণ করতেই হবে: মির্জা ফখরুল

এমপি-মন্ত্রীর স্বজন কারা, সংজ্ঞা নিয়ে ধোঁয়াশায় আ.লীগ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :