‘শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে সব পদক্ষেপ নিয়েছে সরকার’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৯, ১৫:৩৪

শিশুদের মানসিক ও শারীরিক বিকাশে সরকার সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করছে। শিশুদের জন্য ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন তারই একটি অংশ বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার রাজধানীর মোহাম্মদপুরের ফার্টিলিটি সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টারে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, ‘শিশুদের মানসিক ও শারীরিক বিকাশে বর্তমান সরকার সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করছে। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এই পদক্ষেপের অংশ।’

উদ্বোধনকালে মেয়র ৫ মাস থেকে ৫৯ মাস বয়সী কয়েকটি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কথা বলেন মেয়র। এসময় তিনি বলেন, ‘শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টিশক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। ভিটামিন এ চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে এবং বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।’

‘ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানাসহ চোখের অন্যান্য রোগ হতে পারে। তাছাড়া শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়। রক্তশূন্যতা এমনকি শিশুর মৃত্যুও হতে পারে।’ ভিটামিন ‘এ’ জনিত রোগ এবং সমস্যা সম্পর্কে সকল অভিভাবককে সচেতন থাকার জন্য অনুরোধ করেন মেয়র আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যদের উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন এম মনজুর হোসেন, মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস ও ট্রেনিং সেন্টারের পরিচালক ডা. মনিরুজ্জামান সিদ্দিকী প্রমুখ।

উল্লেখ্য, দেশব্যাপী সোয়া দুই কোটি শিশুকে আজ ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। সকাল আটটা থেকে ৬ মাস থেকে ৫ বছর বয়সী দুই কোটি ২০ লাখ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। কার্যক্রম চলবে বিকাল চারটা পর্যন্ত।

ঢাকাটাইমস/২২জুন/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :