প্রেসক্লাবের সামনে দুধ ঢেলে খামারিদের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৯, ১৭:২৩

২০১৯-২০ অর্থবছরের বাজেটে নিম্নমানের ভর্তুকিপ্রাপ্ত গুঁড়া দুধের ওপর অ্যান্টিডাম্পিং ট্যাক্স আরোপ ও আমদানি শুল্ক বাড়িয়ে ৫০ শতাংশ উন্নীত করা, গোখাদ্য আমদানিতে শুল্ক প্রত্যাহার করা, আধুনিক কৃষি যন্ত্রপাতি আমদানিতে শুল্ক প্রত্যাহারসহ ১১ দফা দাবিতে সড়কে দুধ ঢেলে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন।

আজ শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনের সময় এই প্রতিবাদ জানানো হয়। এর আগে প্রেসক্লাবের জহুরুল ইসলাম চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ১১ দাবি তুলে ধরেন বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরান হোসেন। সংবাদ সম্মেলন শেষে জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনের ব্যানারে মানববন্ধন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ‘প্রস্তাবিত বাজেটে কনসেশনারি কাস্টমস ডিউটি ৫ শতাংশ থেকে বাড়িয়ে মাত্র ১০ শতাংশ করা হয়েছে, যা আসলে দুগ্ধখামারিদের কোনো কাজে আসবে না। এইচএস করে কাস্টমস ডিউটি ১০ শতাংশ থাকলেও আমদানিকারকরা গোপনে এসআরও করে এনবিআর থেকে ৫ শতাংশ শুল্ক কমিয়ে এনেছিল, যা খামারিরা জানতে পারেনি এবং দেশে দুগ্ধশিল্পের কোনো লাভ হয়নি বিগত অর্থবছরে।’

সংগঠনটির ১১ দফা দাবিতে বলা হয়, দুগ্ধ প্রসেসিং কোম্পানির সঙ্গে সরকার কর্তৃক নির্ধারিত দামের তরল দুধের দাম সমন্বয় সাধন, এলাকাভিত্তিক খামারিদের দুগ্ধ সংরক্ষণ ব্যবস্থাপনা তৈরি করা, ভোক্তাদের সচেতনতা বৃদ্ধির জন্য সরকার থেকে দায়িত্ব নিয়ে সচেতনতামূলক টিভিসি প্রোগ্রাম তৈরির দাবি জানানো হয়।

এ ছাড়া গোখাদ্য আমদানিতে শুল্ক প্রত্যাহার করা, আধুনিক কৃষি যন্ত্রপাতি আমদানিতে শুল্ক প্রত্যাহার করা, বাণিজ্যিক নয় বরং কৃষির আওতায় দুগ্ধখামারিদের বিদ্যুৎ ও পানির বিল আনা, পোল্ট্রি ও মৎস্যশিল্পের মতো দুগ্ধখামারিদের আগামী ২০ বছরের জন্য আয়করমুক্ত টেক্স হলিডে দেয়া এবং স্বল্প সুদে ঋণ বিতরণের দাবি জানান সংগঠনের নেতারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১০-১১ সালে দেশে দুধের চাহিদা ছিল ১ কোটি ৩০ লাখ মেট্রিক টন। আর তখন উৎপাদন ছিল মাত্র ২৪ লাখ মেট্রিক টন। ২০১৭-১৮ অর্থবছরে আরো ২০ লাখ মেট্রিক টন চাহিদা বাড়ে। তখন ১ কোটি ৫০ লাখ মেট্রিক টন চাহিদার বিপরীতে উৎপাদন ছিল ৯৪ লাখ মেট্রিক টন।

এখন থেকে গুঁড়াদুধের ওপর শুল্ক বাড়ালে তা দেশের দুগ্ধশিল্পের জন্য প্রণোদনা হবে বলে মনে করেন সংগঠনের নেতারা। তবে সরকার যদি আমদানি করা গুঁড়াদুধের ওপর শুল্ক আরো না বাড়ায়, তাহলে দেশের দুগ্ধশিল্প ধ্বংস হয়ে যাবে বলে সংবাদ সম্মেলনে সতর্ক করা হয়। এ বিষয়ে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরান হোসেন ঢাকা টাইমসকে বলেন, ‘দেশে দুগ্ধ খামারের একটি চাহিদা তৈরি হয়েছে। আমরা সরকারকে বলেছিলাম, আমদানি করা গুঁড়াদুধের ওপর শুল্ক বাড়াতে। কিন্তু বাজেটে এ ক্ষেত্রে মাত্র ৫ শতাংশ শুল্ক বাড়ানো হয়েছে। এই শুল্ক আরো বাড়ানোর দাবি করছি। এ ছাড়া আমাদের মোট ১১টি দাবি আছে, যা দেশের খামার ব্যবসায়ীদের জন্য খুব গুরুত্বপূর্ণ।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিয়নের চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু, সাধারণ সম্পাদক ইমরান, সিনিয়র সহ-সভাপতি রাকিবুর রহমান প্রমুখ।

(ঢাকাটাইমস/২২জুন/কারই/ মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :