রাঙামাটির তিন উপজেলায় লঞ্চ চলা শুরু

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৯, ১৮:৩৬

রাঙামাটির কাপ্তাই হ্রদে পানি পর্যাপ্ত পরিমাণে হওয়ায় বরকল, লংগদু ও জুরাছড়ি উপজেলায় লঞ্চ চলা শুরু হয়েছে। শনিবার সকাল থেকে শুরু হয় লঞ্চ চলা।

হ্রদে পানি কমে যাওয়ায় তিন মাস ধরে, জুরাছড়ি, লংগুদু, নানিয়াচর ও বাঘাইছড়ি উপজেলার সাথে লঞ্চ চলাচল পুরোপুরি বন্ধ ছিল। জেলা লঞ্চ মালিক সমিতির সভাপতি মো. মঈনুদ্দিন সেলিম বলেন, বাঘাছড়ির সাথে কিছুদিন পর লঞ্চ চলাচল শুরু হবে। আপাতত লংগদু পর্যন্ত লঞ্চ যাচ্ছে।

তিনি বলেন, বৃষ্টি হওয়ায় কাপ্তাই হ্রদে পানি সামান্য বেড়েছে। তাই শনিবার (২২জুন) থেকে মালিক সমিতি বরকল জুরাছড়ি ও লংগুদু উপজেলা সদরে লঞ্চ সার্ভিস চালু করেছে।

তিনি বলেন, জেলা সদর থেকে উপজেলা সদর গুলোতে বিরতিহীন লঞ্চের কেবিনে ১২০ টাকা নিচ তলায় ১০০টাকা। লোকাল লঞ্চের কেবিনে- ১০০টাকা আর নিচ তলায় ৯০ টাকা হারে আপাতত প্রতিটি যাত্রীদের কাছ থেকে ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে হ্রদে যখন পানি হবে তখন বিরতিহীন ও লোকাল লঞ্চের পুরানো নির্ধারিত ভাড়া বলবৎ করা হবে।

‘হ্রদে পরিপূর্ণ পানি হওয়ার পরে জেলা সদর থেকে বরকল ও ছোটহরিনা বাজার পর্যন্ত বিকালের যে লোকাল সার্ভিসটি দেয়া হয় সেটি বিরতিহীন সার্ভিস করা হবে। জেলা সদর থেকে সুভলং বরকল ভুষনছড়া ও সরাসরি ছোটহরিনা বাজার ঘাটে ভিড়বে। মাঝ পথে আর অন্য কোন ঘাটে লঞ্চ ভিড়বেনা। এটি বরকল উপজেলার সীমান্তবর্তী এলাকার মানুষদের যাতায়াতের সুবিধার্থে লোকাল থেকে বিরতিহীন সার্ভিস চালু করা হবে।’

১৯৬০ সালে কর্ণফুলী নদীতে বাধ দেওয়া হলে সৃষ্টি হয় এ হ্রদ। কয়েকটি উপজেলার সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম হয় নৌ পথ।

প্রতি বছর বর্ষা মৌসুমে বন্যায় উজান থেকে পাহাড়ী ঢল নেমে এসে পলি জমে হ্রদের গভীরতা কমেছে। শুষ্ক মৌসুমে হ্রদে চড় জাগলে নৌপথে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। হ্রদটি সৃষ্টির পর কোন বার খনন কিংবা ড্রেজিংয়ের ব্যবস্থা নেয়া হয়নি।

ঢাকাটাইমস/২২জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :