পাকা অভিনেতা হতে চান ফারহান

মুজাহিদুল ইসলাম নাঈম, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুন ২০১৯, ০৮:৩৫ | প্রকাশিত : ২৩ জুন ২০১৯, ০৮:২৪

পুরো নাম মুশফিক আর ফারহান। তবে পরিচিতি পেয়েছেন আরজে (রেডিও জকি) ফারহান নামে। রেডিও জকি হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন। আকর্ষণীয় কণ্ঠ আর চমৎকার উপস্থাপনায় মুগ্ধ করেন শ্রোতাদের।

আরজে পেশায় থাকলেও বর্তমানে বেশি মনোযোগ দিচ্ছেন অভিনয়ে। বিভিন্ন নাটকে অভিনয় করে পেয়েছেন আলাদা পরিচিতিও। গত ঈদুল ফিতরে তার ১৭টি নাটক ও সাত পর্বের একটি সিরিয়াল মুক্তি পেয়েছে। বেশিরভাগ নাটকই পেয়েছে দর্শকপ্রিয়তা। সম্প্রতি ঢাকা টাইমসের সঙ্গে কথা বলেন ফারহান। জানান তার ক্যারিয়ারের উত্থানের গল্প।

ছিলেন আরজে, হয়ে গেলেন অভিনেতা। কীভাবে?

রেডিওতে কাজ করার সুবাদে পরিচয় হয় পরিচালক মাবরুর রশীদ বান্নাহ ভাইয়ের সঙ্গে। একদিন বললেন, ‘তুমি তো অভিনয় করতে পারো’। প্রথম দিকে আগ্রহ পেলাম না। অভিনয়টা তো অনেক কঠিন ব্যাপার। পরে আমার অফিসের সহকর্মীরা আমাকে বলল, বান্নাহ ভাই তো অনেক বড় একজন পরিচালক। চেষ্টা করলে আমি পারব।

পরে একদিন বান্নাহ ভাই ডাকলেন। দেখা করলাম। বললেন, তুমি পারবে। তারপর তার পরিচালনায় ‘একটি তিন মাসের গল্প’ নাটকে অভিনয় করি। এ নাটকের মাধ্যমেই মূলত অভিনয়ের যাত্রা শুরু।

কোন চরিত্রে অভিনয় করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন?

সবার ইচ্ছে থাকে নায়ক হওয়ার। কিন্তু আমার ওরকম কোনো ইচ্ছা নেই। আমি একজন ভার্সেটাইল অভিনেতা হতে চাই। আর এটা হতে গেলে যে যে চরিত্রে কাজ করা লাগে আমি সবই করতে চাই। যেমন রিকশা চালকের চরিত্র থেকে শুরু করে ছিনতাইকারী, মানসিকভাবে অসুস্থসহ সব ধরনের চরিত্রে কাজ করতে চাই। সব শেষে একজন পাকা অভিনেতা হয়ে অভিনয় দিয়ে সব মানুষের মধ্যে গেঁথে থাকতে চাই।

আরজে হওয়ার পেছনের গল্পটা কী ছিল?

‘রেডিও নেক্সট’-এর জন্য আরজে নিয়োগ হবে। আমার এক বন্ধু আবেদন করবে। মজার ছলে আমার একটা সিভিও জমা দিয়ে দিলো সে। দিন কয়েক পর ফোন। যোগাযোগ করলাম তারপর আরজের চাকরিটা হয়ে গেল।

একজন আরজের মধ্যে কী কী গুণ থাকা দরকার?

আমাদের সবার মাঝেই একটা ধারণা আছে, যে সুন্দর ভয়েজ থাকলেই আরজে হওয়া যায়। এটা কমপ্লিটলি ভুল। সুন্দর ভয়েজ হয়তো একটা গ্রেড বাড়িয়ে দেবে। কিন্তু সুন্দর ভয়েজ থাকলেই সে আরজে হতে পারবে না। আরজে হতে হলে তাকে স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণে কথা বলতে হবে। সাবলীল ভাষায় কথা বলতে হবে। নিয়মিত হতে হবে। মানুষকে আনন্দ দিতে হবে। একজন সাধারণ মানুষ সব কথা বলবে, কিন্তু একজন আরজে সব কথা বলবে না। সে ‘ফিল্টার’ করে কথা বলবে। তো ওই ‘ফিল্টার’ করে কথা বলাটা তাকে জানতে হবে। তারপর হচ্ছে মানুষকে নিয়ে জানতে হবে, বুঝতে হবে।

একজন আরজের ক্যারিয়ারটা কিন্তু খুব চ্যালেঞ্জের। তিনি একটি কক্ষে বসে মাইক্রফোনে কথা বলছেন, লাখ লাখ মানুষ তাকে শুনছে। ওই কথাটা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা যেমন শুনছে, তেমনি একজন পোশাক কর্মীও শুনছেন। তাই তাকে বুঝেশুনে কথা বলতে হবে। তাকে এমনভাবে কথা বলতে হবে যেন সেটা সবার কাছে গুরুত্ব ও গ্রহণযোগ্যতা পায়।

সাধারণ জ্ঞান থাকতে হবে। সাধারণ জ্ঞান বলতে আমি বলছি না যে, আজকের বিশ্ব বইটা মুখস্ত করতে হবে। কেউ যদি তার কাছে ‘জেট প্লেন’ সম্পর্কে জানতে চায়। এ সম্পর্কে আইডিয়া না থাকতে পারে। তবে এটা কী দিয়ে চলে, এটা যে আকাশে ওড়ে এগুলো জানা থাকতে হবে। আত্মবিশ্বাসী হতে হবে এবং উপস্থিত বুদ্ধিকে কাজে লাগাতে হবে।

শোনা যাচ্ছে সামনে রেডিওতে আর কাজ করবেন না...

একদমই কাজ করব না, তা নয়। বর্তমানে অভিনয়েই বেশি মনোযোগ দিচ্ছি। তাই রেডিওতে কাজ একটু কমিয়ে দিচ্ছি। রেডিও ক্যারিয়ারতো অনেক দিনই হলো।

পছন্দের অভিনেতা ও পছন্দের আরজে কে?

বলিউডের নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং বাংলাদেশের আফরান নিশো। এই দুজন আমার পছন্দের অভিনেতা। তারা আমার চোখে পরিপূর্ণ অভিনেতা। আর পছন্দের আরজে হচ্ছে আরজে মীর।

আপনি লেখক হিসেবেও বেশ পরিচিত...

এখন পর্যন্ত আমার দুইটি বই ‘লিসেনার'স ডায়েরি’ ও ‘লিসেনার'স ডায়েরি-২’ প্রকাশ হয়েছে। পাঠকদের ব্যাপক সাড়া পেয়েছি। তবে পরবর্তী বই কবে মুক্তি পাবে সেটা এখন বলতে পারছি না।

ঢাকা টাইমসকে সময় দেয়ার জন্য ধন্যবাদ।

ঢাকা টাইমকেও ধন্যবাদ।

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :