ইরানকে ধন্যবাদ দিয়ে নিষেধাজ্ঞা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০১৯, ০৯:২৫

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের সামরিক বিমানে গুলি না করায় ইরানকে ধন্যবাদ জানানোর একই সময়ে তেহরানের বিরুদ্ধে নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে ঘোষণা দিয়েছেন। শনিবার টুইট বার্তায় এমনটি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

গত বৃহস্পতিবার ভোর রাতে ইরান যখন একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করে তখন ওই সামরিক বিমানটি একই এলাকার আকাশে ছিল।

টুইটার বার্তায় ট্রাম্প জানিয়েছেন, আগামী সোমবার এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে এবং নয়া নিষেধাজ্ঞা পরমাণু অস্ত্র তৈরির কাজ ইরানের জন্য আরও কঠিন করে দেবে।

এর আগে হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ৩৮ আরোহীবাহী একটি মার্কিন সামরিক বিমান নিজেদের আয়ত্বের মধ্যে থাকার পরও তাতে গুলি না করায় ইরানকে ধন্যবাদ জানান ট্রাম্প। ওই সংবাদ সম্মেলনেও তিনি ইরানের বিরুদ্ধে আরও বেশি নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে ঘোষণা করে তার ভাষায় বলেন, ইরানকে পরমাণু অস্ত্র তৈরিতে বাধা দেয়ার জন্য এ নিষেধাজ্ঞা জরুরি।

যদিও ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে বলে ৪৫ মাসে ১৫ টি প্রতিবেদনে জানিয়েছে আন্তর্জাতিক পরমাণ শক্তি সংস্থা আইএইএ।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং একই বছরের নভেম্বরে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। তবে ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের সমর্থন করেনি অন্যতম মিত্র ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনসহ বিশ্বে বেশিরভাগ দেশ।

মার্কিন প্রেসিডেন্ট ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে তেহরানকে আলোচনায় বসতে বাধ্য করার নীতি গ্রহণ করেছেন। তিনি গত কয়েক মাসে অসংখ্যবার ইরানের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেছেন। কিন্তু তেহরান বলেছে, চাপের মুখে দেশটি আলোচনায় বসে না।

ঢাকা টাইমস/২৩জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :