এক শর্তে ভারতের জন্য আকাশপথ খুলে দেবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০১৯, ১১:৪৪

সম্প্রতি বালাকোটে এয়ারস্ট্রাইকের পর থেকে ভারতের জন্য আকাশপথ ব্যবহারে নিষেধাজ্ঞারোপ করেছে পাকিস্তান। এর ফলে ভারতীয় বিমানগুলোকে ব্যাপক সমস্যার মুখে পড়তে হচ্ছে। এনিয়ে ভারত পাকিস্তানকে আহ্বান জানিয়েছে আকাশপথ খুলে দিতে। জবাবে পাকিস্তান এ বিষয়ে একটি শর্তারোপ করেছে। পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত আর কখনো এয়ারস্ট্রাইক না করার প্রতিশ্রুতি দিলে আকাশপথ খুলে দেওয়া হবে।

বালাকোটে ভারতের এয়ারস্ট্রাইকের চারমাস অতিবাহিত হয়েছে। এমন হামলা ভারতের পক্ষ থেকে যেন আর না হয় সেজন্য আকাশপথে নিষেধাজ্ঞারোপ করেছে পাকিস্তান। সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, পাকিস্তান চাইছে ভারত প্রতিশ্রুতি দিক যে আর কোনো বালাকোটের মত ঘটনা ঘটানো হবে না। তবেই ভারতের জন্য আকাশপথ খুলে দেওয়া হবে।

পুলওয়ামার হামলার পর গত ২৬ ফেব্রুয়ারি বালাকোটে এয়ারস্ট্রাইক করে ভারত। পাকিস্তানের আকাশে ঢুকে জঙ্গিঘাঁটিতে বোমা ফেলে চলে আসে। আর এরপর থেকেই আকাশপথ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় ইমরান খানের সরকার। এরপর ২৭ মার্চ পাকিস্তান তাদের আকাশপথ খুলে দেয়। কিন্তু ভারতের বিমান প্রবেশ করতে দেওয়া হয় না। এখনও পর্যন্ত সেই নিষেধাজ্ঞা জারি রয়েছে।

‘টাইমস অফ ইন্ডিয়া’য় প্রকাশিত খবর অনুযায়ী, পাকিস্তান চাইছে যে আর যাতে বালাকোটের মত হামলা না হয় সেই আশ্বাস দিক ভারত।

এসসিও সামিটে যাওয়ার সময় পাকিস্তানের আকাশপথ ব্যবহার করা বাধ্যতামূলক ছিল নরেন্দ্র মোদির৷ কারণ বিসকেকের বিমানের রুটেই ছিল পাকিস্তানের আকাশপথ৷ ইসলামাবাদের কাছে নয়াদিল্লি আবেদন জানায় যাতে মোদির এই গুরুত্বপূর্ণ সফরের জন্য তাদের আকাশপথ খুলে দেওয়া হয়৷

এর পর ইসলামাবাদ জানিয়ে দেয় যে নরেন্দ্র মোদির বিমান তাদের আকাশপথ ব্যবহার করতে পারবে৷ ইমরান খান সরকার জানিয়ে দেয়, নরেন্দ্র মোদির বিমানের জন্য খুলে দেওয়া হবে আকাশপথ৷ যদিও শেষ পর্যন্ত পাকিস্তানের আকাশপথ ব্যবহার না করেই কিরঘিজস্থানে যান মোদি।

ঢাকা টাইমস/২৩জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :