টিআইবির ট্রাস্টি হলেন হাসান-মোমেন-ফখরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০১৯, ১৬:৫৯

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের তিনজন নতুন সদস্য যোগ দিয়েছেন। তারা হলেন সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. পারভীন হাসান, লেখক ও সাংবাদিক আবুল মোমেন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. ফখরুল আলম। গত ১৯ জুন বোর্ডের ১০০তম সভায় তারা যোগ দেন।

আজ রবিবার টিআইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন তিনজন যথাক্রমে সেলিনা হোসেন, ড. এ টি এম শামসুল হুদা ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের স্থলাভিষিক্ত হলেন। তারা ট্রাস্টিজ হিসেবে মেয়াদ পূর্ণ হওয়ার পর সম্প্রতি পদত্যাগ করেন।

এদিকে ট্রাস্টি বোর্ডের সদস্যপদের মেয়াদ শেষে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম টিআইবির ন্যায়পালের দায়িত্ব পেয়েছেন। তিনি এ টি এম শামসুল হুদার স্থলাভিষিক্ত হয়েছেন।

টিআইবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম ট্রাস্টি বোর্ডের নতুন সদস্যদের মধ্যে অধ্যাপক ড. পারভীন হাসান বোর্ডের মহাসচিব নির্বাচিত হয়েছেন। ঢাকা বিশ^বিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক এই শিক্ষক বর্তমানে সেন্ট্রাল ইউমেন্স ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। শিক্ষাখাতে বিশেষ অবদানের জন্য তিনি ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’ পুরস্কারে ভূষিত হন।

একুশে পদকপ্রাাপ্ত লেখক ও সাংবাদিক আবুল মোমেন বর্তমানে দৈনিক আমাদের সময় পত্রিকার সঙ্গে সম্পৃক্ত। এ ছাড়া, তিনি কর্মসূত্রে দৈনিক প্রথম আলো, দি ডেইলি স্টার ও দৈনিক ভোরের কাগজের সঙ্গে বিভিন্ন সময় জড়িত ছিলেন। কবিতা, গল্প ও ইতিহাস নির্ভর সমালোচনামূলক প্রবন্ধসহ শিশুতোষ বিষয় তার লেখার প্রধান উপজীব্য। তিনি শিশুদের জন্য ব্যতিক্রমী শিক্ষাপ্রতিষ্ঠান ‘ফুলকি’র প্রতিষ্ঠাতা।

ঢাকা বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. ফখরুল আলম বর্তমানে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় লেখালেখির পাশাপাশি তিনি বাংলা কবিতা বিশেষ করে বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতাসমূহ ইংরেজিতে অনুবাদ করে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। তাঁর অসামান্য অনুবাদ দক্ষতার জন্য ২০১২ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও সার্ক সাহিত্য পুরস্কারে ভূষিত হন।

(ঢাকাটাইমস/ ২৩জুন/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :