ডেনমার্কে আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০১৯, ২৩:৪৯

ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে বাংলাদেশ আওয়ামী লীগের ঐতিহাসিক ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। রবিরার রাজধানী কোপেনহেগেনে একটি মিটিং রুমে এ আলোচনা সভা হয়।

ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চুর সভাপতিত্বে ও সাধারণ সস্পাদক মাহবুবুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন- উপদেষ্টা রেফাতুল হক মিঠু, রিয়াজুল হাসনাত রুবেল, সহসভাপতি খোকন মজুমদার, নাসির উদ্দিন সরকার, মোহাম্মদ ইসমাইল, যুগ্ম সাধারণ সম্পাদক নাঈম উদ্দিন, নুরুল ইসলাম, বোরহান উদ্দিন, বেলাল হোসেন রুমি ও ডেনমার্ক আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজিম উদ্দিন খান।

বক্তারা বলেন, সম্পূর্ণ সাংগঠনিক ও বাঙালি জাতির মুক্তির বার্তা নিয়ে সংগঠনটি ১৯৪৯ সালে ২৩ ও ২৪ জুন ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে এক কর্মী সম্মেলনের মাধ্যমে জন্ম হয়ে ছিল আওয়ামী লীগের।

রাষ্ট্রভাষা আন্দোলনের পরে পূর্ব বাংলার জনগণের দিক-নির্দেশনা এবং নেতিবাচক নেতৃত্বহীন অসংগঠিত জনতাকে সুনির্দিষ্ট রাজনৈতিক অর্জনের লক্ষ্যে আর্থসামাজিক কর্মসূচিরভিত্তিতে সংগঠিত করা ও মুসলিম লীগের বিকল্প হিসেবে গড়ে তোলার তাগিদ থেকেই উৎসারিত হয় আওয়ামী লীগের মতো একটি জাতীয় রাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে তোলার প্রয়োজনীয়তা।

এই দলটি বাংলাদেশর স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক, রাজনীতির ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এদেশের ঐতিহ্যবাহী দল হিসেবে গণমানুষের সংগঠনে পরিণত হয়েছে।

এই সংগঠনটি বাংলাদেশের সকল মহতী অর্জনের নেতৃত্বে ছিল এবং জনগণের প্রাণপ্রিয় সংগঠন আওয়ামী লীগ, যার মহানায়ক ছিলেন রাজনীতির মহামানব সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আজ তারই কন্যা জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্রক্ষমতায় এবং তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার নির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

(ঢাকাটাইমস/২৩জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :