কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০১৯, ০৮:৩২

হারলেই বিদায়। ড্র করলে হয়তো টিকে থাকার আশা। এমন পরিস্থিতিতে জয় ছাড়া বিকল্প কোনো পথ খোলা ছিল না আর্জেন্টিনার জন্য। বাঁচা-মরার এমন লড়াইয়ে দারুণ ফুটবল উপহার দিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কাতারকে ২-০ গোলে হারিয়ে নিজ গ্রুপে রানার্সআপ হয়ে শেষ আটের টিকিট পায় লিওনেল মেসির দল।

বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাতে জার্মিও অ্যারেনা স্টেডিয়ামে এই খেলা অনুষ্ঠিত হয়।

১৯৯৩ সালে শেষবারের মতো কোপার শিরোপা জেতার পর আর কোনো আন্তর্জাতিক শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। ২৮ বছরের খরা কাটানোর জন্য এবার কোপার শুরুটাও ভালো হয়নি। প্রথম ম্যাচে কলোম্বিয়ার কাছে হার। পরের ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ড্র। ফলে ১৯৮৩ সালের পর প্রথমবারের মতো কোপার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার হাতছানি। তবে এ যাত্রা থেকে দলকে রক্ষা করেছেন মান বাঁচিয়েছেন সার্জিও আগুয়েরো ও লাউতারো মার্টিনেজরা।

জয় ছাড়া বিকল্প পথ খোলা নেই এমন সমীকরণে খেলতে নেমে শুরু থেকেই কাতারের ওপর আধিপত্য দেখানোর চেষ্টা করে আর্জেন্টিনা। ম্যাচের শুরুতেই আর্জেন্টিনাকে এগিয়ে নেন লৌতারো মার্টিনেজ।

ম্যাচের চতুর্থ মিনিটে কাতারের ডিফেন্ডারের ভুলে ডি-বক্সের ভেতরে বল পেয়ে যান মার্টিনেজ। গোলমুখ থেকে প্রতিপক্ষের জাল খুঁজে নিতে কষ্ট হয়নি ইন্টার মিলান ফরোয়ার্ডের।

ম্যাচের ২২তম মিনিটে গোলের সহজ সুযোগ নষ্ট করেন আগুয়েরো। মেসির বাড়ানো পাস থেকে বল পেয়ে ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ডের নেয়া শট লক্ষ্যের বাইরে চলে যায়।

বিরতির আগে ফের গোলের সুযোগ নষ্ট করে আর্জেন্টিনা। ৩৯তম মিনিটে দুবার সুযোগ পেয়েও গোল করতে পারেননি মার্টিনেজ।

মধ্যবিরতির পর গোলের জন্য আক্রমণ শানাতে থাকে মরিয়া আর্জেন্টিনা। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় সফলতা পাচ্ছিল না। ৬০তম মিনিটে মেসির পাস ধরে আগুয়েরোর নেয়া শট কাতার ডিফেন্ডারের গায়ে লেগে বাহিরে চলে গেলে ফের হতাশ হতে হয়।

ম্যাচের তখন ব্যবধান বাড়াতে মরিয়া আর্জেন্টিনা একাধিক সুযোগ নষ্ট করে ফেলেছে। ১২ মিনিট পর গোল মিসের মহড়ায় যোগ দেন মেসিও। বক্সের ভেতরে অরক্ষিত অবস্থায় বল পেয়েও নিজের শট লক্ষ্যে রাখতে পারেননি কিং লিও।

পরে ৮২তম মিনিটে আর ভুল করেননি আগুয়েরো। পাওলো দিবালার পাস থেকে বল পেয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করে গোলের ব্যবধান ২-০ করেন ম্যানসিটি তারকা।

আর তার এই গোলের মধ্যমেই স্বস্তির জয় নিশ্চিতের পাশাপাশি কোয়ার্টার ফাইনালও নিশ্চিত করে আলবিসেলেস্তেরা।

শেষ আটে আর্জেন্টিনার প্রতিপক্ষ ভেনেজুয়েলা। রিও ডি জেনেরিওতে আগামী শুক্রবার বাংলাদেশ সময় রাত একটায় গ্রুপ ‘এ’রানার্সআপদের মুখোমুখি হবে মেসিরা।

ঢাকাটাইমস/২৪জুন/এমআর

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :