ট্রাম্পের পেছনে ‘বি-টিম’ বলতে যাদেরকে বুঝিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০১৯, ১১:০৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরানের বিরুদ্ধে বি-টিম যুদ্ধের ফাঁদে ফেলছিল বলে দাবি করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ। ট্রাম্পের পেছনে এই বি-টিম বলতে কাদেরকে বোঝাতে চেয়েছেন জারিফ?

ইরান চারজন ব্যক্তিকে উদ্দেশ্য করেই এমন দাবি করেছে। তাদেরকে ‘বি-টিম’ বলা হয়েছে কারণ তাদের চারজনেরই নামের আদ্যাক্ষর ইংরেজি ‘বি’ দিয়ে শুরু হয়েছে।

তারা হলেন- ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান, সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মাদ বিন জায়েদ এবং মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী রবিবার এক টুইট বার্তায় বলেন, ‘মার্কিন ড্রোনের ইরানের আকাশসীমা লঙ্ঘন, গানবোট ক্রয় এবং ইরানকে তেল ট্যাংকারে হামলার জন্য দায়ী করে টেলিফোন সংলাপ ইত্যাদি প্রমাণ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যুদ্ধের ময়দানে প্রায় নামিয়ে দিয়েছিল বি-টিম। কিন্তু ট্রাম্প সতর্কতা অবলম্বন করে সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করেছেন।’

জারিফ এর আগেও সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, বিটিম মার্কিন প্রেসিডেন্টকে ইরানের বিরুদ্ধে একটি অনিচ্ছাকৃত যুদ্ধের দিকে ঠেলে দিতে চায়।

গত বৃহস্পতিবার ভোররাতে একটি অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোন ইরানের দক্ষিণাঞ্চলীয় আকাশসীমা লঙ্ঘন করে সেটিকে ভূপাতিত করে ইরান। ওই ঘটনার পর ডোনাল্ড ট্রাম্প এক বক্তব্যে বলেন, তিনি ইরানের ওপর হামলার নির্দেশ দিয়ে শেষ মুহূর্তে তা প্রত্যাহার করে নিয়েছেন।

ঢাকা টাইমস/২৪জুন/একে

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :