বগুড়ায় ভোটার কম

প্রকাশ | ২৪ জুন ২০১৯, ১২:৫৩ | আপডেট: ২৪ জুন ২০১৯, ১২:৫৫

এনাম আহমেদ, বগুড়া থেকে

বগুড়া-৬ (সদর) আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার সকাল নয়টা থেকে ১৪১টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল পাঁচটা পর্যন্ত।

দুপুর ১২টায় শেষ খবর পাওয়া পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও অধিকাংশ কেন্দ্রে ভোটার উপস্থিতি খুব একটা চোখে পড়েনি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়তে পারে মনে আশা করা হচ্ছে। নির্বাচন পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন।

বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে ভোটের এমন পরিস্থিতি দেখা গেছে। অধিকাংশ কেন্দ্রই ছিল ভোটার শুন্য। যারা ভোট দিতে যাচ্ছেন তাদের লাইনে দাঁড়াতে হচ্ছে না। কেন্দ্রে গিয়ে দ্রুতই ভোট দিয়ে বাসায় যাচ্ছেন তারা। অনেক কেন্দ্রেই ভোটের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের অলস সময় পার করতে দেখা গেছে।

তবে এর মধ্যে বগুড়ার ঠনঠনিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ তিনটি কেন্দ্র বেশ কিছু ভোটার দেখা গেছে। সকাল এগারোটা পর্যন্ত দুই ঘণ্টায় ঠনঠনিয়া মডেল প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট পড়েছে ২৮০। কেন্দ্রেটির প্রিজাইডিং অফিসার মো. রফিকুন্নবী ঢাকা টাইমসকে জানান, সেখানে মোট ভোটার সংখ্যা ২ হাজার ৭৭৫ জন। ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে সেখানে। ইভিএমে ভোট দিতে ভোটারদের কোনো রকম অসুবিধা হচ্ছে না। তবে যারা একটু কম বোঝে তাদের সমস্যা হলে তাদের সহযোগিতা করা হচ্ছে।

বগুড়া জিলা স্কুল কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবুল হোসেন ঢাকাটাইমসকে জানান, এই কেন্দ্রের মোট ভোটার ১ হাজার ৯৭৭। দুই ঘণ্টায় ভোট পড়েছে ২০৯ ভোট। তাদের মধ্যে ১৩০ জন পুরুষ ভোটার এবং ৭৯ জন মহিলা ভোটার ভোট দিয়েছেন। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বগুড়া সেন্ট্রাল হাইস্কুল কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শাফিউল আলম ঢাকা টাইমসকে জানান, ভোট শুরুর হওয়া পর থেকে পরবর্তী দুই ঘন্টায় এই কেন্দ্রে মোট ভোট পড়েছে ২৯০টি। এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ৯৬৬। ভোটের পরিবেশ ভাল। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বুথের ভেতরের অবস্থা ভাল।

ইভিএম পদ্ধতিতে ভোট ভোটারদের কাছে কঠিন মনে হলেও যেসব ভোটার ভোট দিয়েছেন তারা ইভিএমে ভোট দিতে পেরে খুশি।

বগুড়ার ৯নং ওয়ার্ডের ভোটার একরামুল হক ঢাকাটাইমসকে জানান, প্রথমে ইভিএম ভোট দেওয়া কঠিন মনে হলেও ভোট দেওয়ার পর এটিকে সহজ মনে হচ্ছে।

আওয়ামী লীগ নেতা গোলাম আজম টিকুল ঢাকা টাইমসকে জানান, ইভিএমে ভোট দেওয়া কঠিন কিছু না। বরং খুব সহজ। অল্প সময়ে দেওয়া যায়। ভোটাররা ভোট দিয়ে স্বাচ্ছন্দ্যবোধ করছেন।

বিএনপি নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আজগর তালুকদার হেনা ঢাকা টাইমসকে জানান, ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ সহজ। যেসব ভোটার ভোট দিয়েছেন তারা স্বতস্ফূর্তভাবেই ভোট দিয়েছেন। ফলাফলের পর বোঝা যাবে ইভিএম পদ্ধতি আসলে জনগণের জন্য নাকি সরকারের নিজের স্বার্থে ইভিএম পদ্ধতি চালু করা হলো।

অনেকটা শান্তিপূর্ণভাবে ভোট চললেও বগুড়া সেন্ট্রাল হাইস্কুল কেন্দ্রের ধানের সমর্থকদের ক্যাম্পে হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। সেখানে হামলা চালিয়ে ধানের শীষ প্রার্থীর সমর্থকদের কাছ থেকে সকালের খাবার এবং ভোটারদের নাম্বার স্লিপ নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন জেলা কৃষকদলের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর ইসলাম সওদাগর। তিনি ঢাকা টাইমসকে জানান, তারা শান্তিপূর্ণভাবে ক্যাম্পে বসে ভোটারদের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু নৌকা সমর্থকরা তাদের উপর হামলা চালিয়ে তাদের বসার চেয়ার টেবিল, কাগজপত্র তাদের সকালের খাবার নিয়ে যায়।

সদর ফাঁড়ির ইন্সপেক্টর আবুল কালাম আজাদ জানান, নির্বাচনের পরিবেশ থাকতে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে সেন্ট্রাল স্কুলে একটি অভিযোগ পাওয়া গিয়েছিল। এরপর সঙ্গে সঙ্গে আমি সেখানে গিয়ে অভিযুক্ত নেতাকর্মীদের সতর্ক করে দেওয়া হয়েছে।

ঢাকাটাইমস/২৪জুন/প্রতিনিধি/এমআর